কোনো কাজ না করে নিজেকে “ভাড়া” দিয়েই দিনে হাজার হাজার টাকা ইনকাম করছে এই যুবক

36
কোনো কাজ না করে নিজেকে

কোনো কাজ না করেই লক্ষ লক্ষ টাকা আয় করে নিতে পারেন জাপানের এই যুবক। নাম তার শোজি মোরিমোতো। জাপানের বাসিন্দা এই যুবক একেবারে অভিনব এক আয়ের রাস্তা খুঁজে বের করেছেন। অন্যান্যরা যেখানে চাকরি, ব্যবসা করে জীবন নির্বাহ করছেন, সেখানে এই জাপানি যুবক নিজেকে “ভাড়া” দিয়েই দিনে হাজার হাজার টাকা ইনকাম করছেন। কাজ তেমন কিছুই কঠিন নয়। নিতান্তই সহজ কাজ করবেন তিনি, এই হলো তার শর্ত।

তার এই অভিনব কর্মপন্থা শুরু হয় ২০১৮ সালের জুন মাসে। সেই সময় টুইটারে একটি পোস্ট করেছিলেন তিনি। সেখানে লেখা ছিল, “আমি নিজেকে ভাড়া দিতে চাই! তবে কাজ কিছুই করবো না।” মোরিমতো উল্লেখ করে দেন, যদি কোথাও একা যাতায়াত করতে অসুবিধা হয় কিংবা দলে খেলোয়াড়ের সংখ্যা কম পড়ে অথবা গৃহকর্তার অনুপস্থিতিতে বাড়ি পাহারা দিতে হবে, এমনই সব কাজ করবেন তিনি।

তার এই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় কিন্তু বেশ সাড়া ফেলে দিয়েছিল। ফলে তিনি তার মনের মত কাজও পেয়েছিলেন। প্রথমদিকে বিনামূল্যেই পরিষেবা দিচ্ছিলেন মোরিমতো। কিন্তু পরবর্তী দিনে তার গ্রাহক বাড়তে থাকে। বর্তমানে তার চাহিদা এতটাই বেড়ে গিয়েছে যে ভাড়া প্রতি ১০,০০০ ইয়েন তথা ভারতীয় মুদ্রায় প্রায় সাত হাজার টাকা নেন তিনি। এই পৃথিবীতে নিঃসঙ্গ মানুষের অভাব নেই, জাপানের চিত্রটাও তাই। অতএব তার গ্রাহকসংখ্যারও ঘাটতি নেই। ক্রমশ তা বেড়েই চলেছে।

বর্তমানে টুইটারে প্রায় আড়াই লক্ষ মানুষ তাকে ফলো করছেন। নিঃসঙ্গ মানুষের সঙ্গ প্রদান করেন মোরিমতো। কখনো তাদের সাথে একসঙ্গে বসে লাঞ্চ করেন, কখনো বা কোনো গ্রাহকের সাথে একসঙ্গে প্রজাপতি ধরেন, কখনো বা তাকে গ্রাহকের সঙ্গে বিবাহ বিচ্ছেদের মামলায় যেতে হয়। এমনই সব বিনা শ্রমের কাজ করে লক্ষ লক্ষ টাকা আয় করে ফেলছেন এই জাপানি যুবক।