ক্যান্সার প্রতিরোধে দারুন কার্যকরী এই সবজি! জানুন এর পুষ্টিগুণ সম্পর্কে

5
ক্যান্সার প্রতিরোধে দারুন কার্যকরী এই সবজি! জানুন এর পুষ্টিগুণ সম্পর্কে

অন্যান্য মোরসুমের থেকে শীতকাল হলো একদমই অন্যরকম। শীতকালীন নানা রকম সবজি পাওয়া যায়। সবজিগুলোর মধ্যে অন্যতম হলো ব্রকলি। ব্রকলি বেশ জনপ্রিয় একটি সবজি। ব্রকলি তে রয়েছে নানা পুষ্টিগুণ সেই সম্পর্কে আজকে একটু আলোকপাত করব।

ব্রকলির মধ্যে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, আয়রন ও পটাশিয়াম। অন্যান্য সবজির থেকে ব্রকলিতে পুষ্টিগুণ অনেক বেশি আছে। লেবুর দ্বিগুণ এবং আলুর সাত গুণ পরিমাণে ভিটামিন সি রয়েছে এই ব্রকলির মধ্যে। যদি কারো ভিটামিন সি এর প্রয়োজন হয় তাহলে প্রতিদিন খাদ্য তালিকায় ব্রকলিকে রাখুন।

ক্যান্সারের মতো অসুখ প্রতিরোধে সাহায্য করে এই ব্রকলি। ব্রকলির মধ্যে থাকা বিটা ক্যারোটিন ও সেলিনিয়াম যৌথ ও ভিটামিন সি প্রোস্টেট, কোলন, ফুসফুস, যকৃত, স্তন ও অগ্ন্যাশয়ের ক্যান্সার নিবারণে সহায়তা করে।

প্রকৃতি প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সহায়তা করে। ব্রকলি তে চর্বি এবং ক্যালোরি কম কাজ বেশি তাই ব্রকলি প্রতিদিন খেলে শরীরের কোন ক্ষতি হবে না।

গ্যাসট্রিক আলসার ও গ্যাসট্রাইটিস নিবারণী অভ্যর্থনা শুধু হল ব্রকলি। গ্যাসট্রিক আলসার ও গ্যাসট্রাইটিস প্রতিরোধে দারুণ কার্যকর ব্রোকলি। ব্রকলির মধ্যে থাকা সালফরাফেন উপাদান গ্যাসট্রিক আলসার ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।