এবার এসএমএস মারফত জানা যাবে নিজের প্রভিডেন্ট ফান্ডের তথ্য

18
এবার এসএমএস মারফত জানা যাবে নিজের প্রভিডেন্ট ফান্ডের তথ্য

চাকরিজীবীদের চাকুরী পরবর্তী জীবনের সুযোগ-সুবিধার জন্য, শান্তিতে এবং নিশ্চিন্তে অবসর জীবন যাপনের জন্য রয়েছে প্রভিডেন্ট ফান্ডের ব্যবস্থা। শেষ বয়সের জন্য প্রভিডেন্ট ফান্ডের একাউন্টে ঠিক কত টাকা জমছে তা জানতে আগ্রহী হলে নির্দিষ্ট কিছু স্টেপস অনুসরন করতে হবে। এর জন্য প্রয়োজন হবে সেই কর্মচারীর Universal Account Number বা UAN।

প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত UAN নম্বরের সহায়তায় বাড়িতে বসেই অনলাইন পাসবুক, ট্রান্সফার রিকোয়েস্ট এবং অ্যাডজাস্টমেন্ট-সহ তাঁর PF অ্যাকাউন্টের যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন। যদি এসএমএস মারফত নিজের প্রভিডেন্ট ফান্ডের তথ্য জানতে চান তাহলে সেই ব্যবস্থাও রয়েছে।

তার জন্য EPFOHO UAN’ টাইপ করে 7738299899 নম্বরে একটি SMS পাঠাতে হবে। আবার UAN-এ নিজের রেজিস্টার্ড ফোন নম্বর থেকে 011-22901406 ফোন নম্বরে মিসড কল দিলেও নিজের প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারবেন। তবে UAN ছাড়া যদি প্রভিডেন্ট ফান্ডের তথ্য জানতে চান তাহলে EPFO অফিসিয়াল ওয়েবসাইটে, https://www.epfindia.gov.in/লিংকে ক্লিক করতে হবে।

এরপর click here to know your PF balance অপশনে ক্লিক করতে হবে। এরপর অটোমেটিক্যালি epfoservices.in.epfo পেজ খুলে যাবে। সেখানে নিজের রাজ্য সিলেক্ট করুন এবং EPF অফিস মেনশন করুন। এরপর এসট্যাবলিশমেন্ট কোড, PF অ্যাকাউন্ট নম্বর, নাম এবং রেজিস্টার্ড ফোন নম্বর দিয়ে অ্যাকনলেজমেন্ট বক্সে ক্লিক করে I Agree অপশন সিলেক্ট করে নিন। তাহলেই আপনার প্রভিডেন্ট ফান্ডে কত টাকা আছে আপনি জানতে পারবেন।