এবার স্বাস্থ্য কেন্দ্রে গিয়েও করা যাবে টিকাকরনের জন্য রেজিস্ট্রেশন

6
এবার স্বাস্থ্য কেন্দ্রে গিয়েও করা যাবে টিকাকরনের জন্য রেজিস্ট্রেশন

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুসারে দেশজুড়ে ১৮-৪৪ বছর বয়সী নাগরিকদের করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে বহু আগেই। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে কম বয়সীদের টিকা গ্রহণের ক্ষেত্রে আগে থেকে রেজিস্টার করে রাখতে হবে। এর জন্য আবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ইতি মধ্যেই CoWin নামের একটি ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন চালু করা হয়েছে। ইচ্ছুক ব্যক্তিরা এই পোর্টালে গিয়ে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

তবে সম্প্রতি কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্তে কিছু বদল এনেছে। কেন্দ্রের তরফ থেকে সম্প্রতি জানানো হলো যে কম বয়সীদের টিকা গ্রহণের ক্ষেত্রে আগে থেকে রেজিস্ট্রেশন না করা থাকলেও সরাসরি গ্রহণ কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন তারা। এবার থেকে স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে ও টিকাকরনের জন্য রেজিস্ট্রেশন করানো যেতে পারে। তবে তার জন্য অবশ্য নির্ধারিত হয়েছে কিছু শর্ত।

বেশ কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে যে অনলাইনে রেজিস্ট্রেশন করিয়েও টিকা নেওয়ার দিন স্বাস্থ্য কেন্দ্রে উপস্থিত হচ্ছেন না বহু ব্যক্তি। এতে ভ্যাকসিন নষ্ট হওয়ার সম্ভাবনা থাকছে। আবার ইচ্ছুক ব্যক্তিরাও টিকা নিতে পারছেন না। এই সমস্যা দূর করতে এবার থেকে স্বাস্থ্যকেন্দ্রে গিয়েও টিকা নেওয়ার সময় রেজিস্ট্রেশনের বন্দোবস্ত রাখছে কেন্দ্রীয় সরকার। এতে যাদের কাছে স্মার্টফোনের ব্যবস্থা নেই তারা উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

তবে এই বিষয়টি আপাতত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলির উপর ছাড়া হয়েছে। অর্থাৎ কেন্দ্রের এই প্রস্তাব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলি থেকে চালু করা যাবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে সেই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে অনসাইট রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্ভব কিনা তাও খতিয়ে দেখতে হবে।