পাকিস্তানকে সাহায্য করায় এবার ধুসর তালিকায় পড়লো তুরস্ক

13
পাকিস্তানকে সাহায্য করায় এবার ধুসর তালিকায় পড়লো তুরস্ক

গত বছরের অক্টোবর মাসে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বৈঠকে পাকিস্তানকে ধূসর তালিকাতে জোর চর্চা শুরু হয়েছিল। সেই সময় পাকিস্তানকে যে দুটি দেশ সমর্থন করেছিল তার মধ্যে একটি হলো চীন অপরটি হলো তুরস্ক। এখানে প্রসঙ্গ নিয়ে ভারত বিরোধী মন্তব্য করে চলেছেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তাইয়্যেপ এরদোগান। তিনি এও বলেছিলাম যে পাকিস্তানকে ধূসর তালিকা থেকে বের করে আনার সবরকম প্রচেষ্টা চালিয়ে যাবেন তিনি।

যদিও তুরস্কের প্রেসিডেন্টের সেই সমস্ত প্রচেষ্টা এখন ব্যর্থ হয়েছে। পাশাপাশি পাকিস্তানের হয়ে তরফদারি করে যাওয়ার পাল্টা হিসেবে পাকিস্তানের সঙ্গে তুরস্ককেও ধূসর তালিকায় ফেলে দেওয়া হল। অক্টোবর মাসে হওয়ায় তিনদিনের বৈঠকের পর এই ঘোষণা করেছে এফএটিএফ। সন্ত্রাসবাদি কার্যকলাপে মদদ দেওয়ার দরুন পাকিস্তানের পাশাপাশি আরও বাইশটি দেশকে ধূসর তালিকায় ফেলেছে এফএটিএফ।

এফএটিএফ এর সভাপতি প্লিয়ার সাংবাদিক বৈঠকে তুরস্কের নেতৃত্বকে নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন তুরস্কের উচিত সন্ত্রাসবাদীদের অর্থ সাহায্য করার বিষয় নিয়ে গভীরভাবে চিন্তা করা। বিশেষত সন্ত্রাসবাদীদের মদদ করা সংক্রান্ত বিষয় নিয়ে ব্যাংকিং এবং রিয়েল এস্টেট আর তার সঙ্গে শোনাও বহুমূল্য রত্ন ব্যবসায়ীদের দিকে নজর দেওয়া উচিত বলে উল্লেখ করেছেন সভাপতি।

ধূসর তালিকা সম্বন্ধিত নতুন এই তালিকাতে মায়ানমার এবং তুরস্কের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। আইএসআই এবং তার সঙ্গে আল-কায়েদার সঙ্গে যুক্ত জঙ্গী সংগঠনের কাছে গোপনে অর্থসাহায্য পাঠাচ্ছে ইরান। এই সম্পর্কে ইরানকে সতর্ক করেছে এফএটিএফ ।