প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে দাঁড়িয়ে এ বার মার্কিন প্রশাসন 22 কোটি টাকার আর্থিক সাহায্য পাঠাচ্ছে

62
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে দাঁড়িয়ে এ বার মার্কিন প্রশাসন 22 কোটি টাকার আর্থিক সাহায্য পাঠাচ্ছে

করোনা ভাইরাসের জেরে আপাতত দেশের আর্থিক পরিকাঠামো অনেকটাই ভেঙে পড়েছে, দেশে জিডিপি বৃদ্ধির হার কিন্তু অনেকটাই কমে গিয়েছে শুধুমাত্র এই ভাইরাসের জেরে । যেহেতু বন্ধ রয়েছে বিদেশি বিনিয়োগ এবং আমদানি রফতানি তাই দেশ আর্থিক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে।

তাই তো এবার ভারতের পাশে দাঁড়িয়ে ভারতকে অর্থসাহায্য করতে তত্পর হল আমেরিকা, সোমবার মার্কিন দূতাবাসের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। এমনিতেই মার্চ মাসের শেষ সপ্তাহে ভারতকে 2.9 মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিল মার্কিন প্রশাসন আর সেই মোতাবেকে এ বার প্রতিশ্রুতি পূরণ করতে এগিয়ে আসছে আমেরিকা।

প্রসঙ্গত যে ভাবে ভারত করোনা যুদ্ধ মোকাবিলায় এগিয়ে এসেছে তাতেই ভারতের এই পদক্ষেপের প্রশংসা করেছেন মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার। এমনিতেই মার্কিন যুক্তরাষ্ট্র বারবার বিশ্বের বিভিন্ন দুর্যোগের সময় পাশে দাঁড়িয়েছেন যেমন গত বছর চার শ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য করা হয়েছে ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন কে পাশাপাশি গত বছর ইউনাইটেড চিলড্রেন্স ফান্ডে সাত শ মিলিয়ন মার্কিন ডলার দান করা হয়েছিল এর পাশাপাশি এ বার কভিড মোকাবিলার জন্য এগিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র।