এবার চাকরিজীবীদের জন্য EDLI Scheme নিয়ে এলো কেন্দ্রীয় শ্রম মন্ত্রক

6
এবার চাকরিজীবীদের জন্য EDLI Scheme নিয়ে এলো কেন্দ্রীয় শ্রম মন্ত্রক

করোনাকালে দেশের সর্বস্তরের মানুষের অর্থনৈতিক পরিস্থিতির অবনতি ঘটেছে। এমতাবস্থায় ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে চাকরি ক্ষেত্রেও অর্থনৈতিক অবনমনের ফল ভোগ করতে হচ্ছে সাধারণ মানুষকে। এবার চাকরিজীবীদের কথা ভেবে তাই নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। চাকরিজীবীদের জন্য আনা হয়েছে এম্পলয়ি ডিপোজিট লিঙ্কড ইনসিওরেন্স স্কিম (Employees’ Deposit Linked Insurance Scheme), 1976 (EDLI Scheme)।

এই EDLI Scheme স্কিমের আওতায় ৬-৭ লক্ষ টাকা পর্যন্ত পেয়ে যেতে পারেন চাকরিজীবীরা। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফ থেকে সম্প্রতি এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। ইপিএফের মাধ্যমে একাউন্ট হোল্ডারদের বীমার আওতায় এই ৬-৭ লক্ষ টাকা দেওয়া হবে। সেন্ট্রাল বোর্ড স্রস্টিজ (CBT) সেপ্টেম্বর ২০২০, EDLIতে সর্বাধিক ৭ লক্ষ টাকা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

দুর্ঘটনা কিংবা অসুখের কারণে আহত কিংবা নিহত চাকরিজীবীদের পরিবার এই টাকা পাবেন। টাকা তুলে দেওয়া হবে অ্যাকাউন্টধারীর নমিনির হাতে। তবে যদি মৃত্যুর ঠিক ১২ মাসের মধ্যে একাধিক জায়গায় কাজ করে থাকেন ঐ ব্যক্তি তাহলে এই টাকা দিতে বাধ্য নয় EDLI, তাও উল্লেখ করে দেওয়া হয়েছে। নমিনি যদি না থাকেন সেক্ষেত্রে অ্যাকাউন্টধারীর স্বামী কিংবা স্ত্রী, অবিবাহিতা মেয়ে অথবা নাবালক সন্তানের হাতে এই টাকা তুলে দেওয়া হবে।

এই স্কিমের আওতায় অ্যাকাউন্টধারীর বেসিক স্যালারি+DA এর ৩৫ গুণ অর্থ তুলে দেওয়া হবে পরিবারের হাতে। আগে যা ৩০ গুণ ছিল। একইসঙ্গে আবার ১.৭৫ লক্ষ টাকার সর্বাধিক বোনাসও দেওয়া হচ্ছে।