এবার বাড়ি বাড়ি গিয়ে করোনার টিকা প্রদান করার উপর জোর দিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

3
এবার বাড়ি বাড়ি গিয়ে করোনার টিকা প্রদান করার উপর জোর দিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

দেশের মানুষকে দ্রুত টিকা দেওয়ার জন্য জোরদার পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানিয়েছেন যে আগামী মাস থেকে এক মাসের জন্য চালু হবে কেন্দ্রীয় সরকারের প্রকল্প ‘হার ঘর দস্তক’। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হবে বাড়ি বাড়ি গিয়ে করোনার টিকা প্রদান করা।

সরকারের তরফ থেকে গৃহীত এই প্রকল্পে যারা করোনার প্রথম ডোজ পাবেন তাদের যেমন টিকা দেওয়া হবে তেমনই যারা করোনার দ্বিতীয় ডোজ নেবেন তাদেরও টিকা প্রদান করা হবে। স্বাস্থ্যকর্মীরা প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে প্রাপ্ত বয়স্ক ব্যক্তিদের টিকা দিবে আসবেন বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন এখনো পর্যন্ত দেশের 77 শতাংশ মানুষ করোনা টিকার প্রথম ডোজ পেয়ে গিয়েছেন।

দ্বিতীয় ডোজ পেয়েছেন দেশের প্রায় 32 শতাংশ মানুষ। এখনো পর্যন্ত দেশের 10 কোটি মানুষকে টিকাকরণের দ্বিতীয় ডোজের আওতায় আনা সম্ভব হয়নি বলে জানানো হয়েছে। যারা এখনো পর্যন্ত করোনা টিকার দ্বিতীয় ডোজ নেননি তাদের অবিলম্বে টিকাকরণের কাজ সম্পন্ন করার আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

বর্তমান পরিস্থিতিতে উৎসবের মরসুমে দেশের করোনা গ্রাফ ফের উপরের দিকে উঠছে। বুধবার নতুন করে করোনা সংক্রমিত হয়েছে 13 হাজার 451 জন মানুষ। দেশে এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা 3 কোটি 42 লক্ষেরও বেশি। এই মুহূর্তে দেশে করোনার অ্যাক্টিভ কেস রয়েছে এক লক্ষ 62 হাজারের কিছু বেশি। দেশে প্রায় 103 কোটি মানুষকে করোনা টিকা দেওয়া সম্ভব হয়েছে বলে জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের পোর্টালে।