এবার টিকা প্রদান সম্পর্কিত একটি বিশেষ অ্যাপ্লিকেশন চালু করতে চলেছে রাজ্য সরকার

8
এবার টিকা প্রদান সম্পর্কিত একটি বিশেষ অ্যাপ্লিকেশন চালু করতে চলেছে রাজ্য সরকার

করোনা টিকা সম্পর্কিত যাবতীয় তথ্য প্রদান করার জন্য এবার কেন্দ্রের পথ অনুসরণ করল রাজ্য সরকার। রাজ্য এবার টিকা প্রদান সম্পর্কিত সকল বিষয়ে রাজ্যবাসীকে সাহায্য করার জন্য একটি বিশেষ অ্যাপ্লিকেশন চালু করার কথা ভাবছে। রাজ্যের তরফের এই অ্যাপ্লিকেশনের নাম হবে বেনভ্যাক্স। অ্যাপ্লিকেশনটি শীঘ্রই চালু করার জন্য সংশ্লিষ্ট একটি সংস্থার সঙ্গে কথাও বলেছে রাজ্য সরকার।

এই একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করলেই রাজ্যবাসী টিকা গ্রহণ সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারবেন বলে জানিয়েছে রাজ্য সরকার। প্রথম টিকা নেওয়ার পরে ভ্যাকসিন এর দ্বিতীয় টিকাটি নেওয়ার দিনও জানিয়ে দেবে অ্যাপ্লিকেশন। এতদিন দেশের টিকা প্রদান সম্পর্কিত যাবতীয় তথ্য কেন্দ্রে তরফ থেকে চালু করা কোউইন পোর্টালেই পাওয়া যেত। তবে রাজ্য সরকার এবার কেন্দ্রের থেকে বিচ্ছিন্ন হয়ে নিজস্ব অ্যাপ্লিকেশন চালু করার কথা ভাবছে।

রাজ্যের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, রাজ্যের তৈরি এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে টিকা নিলেও কেন্দ্রীয় সরকারের মতো করোনা টিকা নেওয়ার সার্টিফিকেট পাবেন রাজ্যবাসী। রাজ্য সরকারের যুক্তি, রাজ্য যেহেতু নিজের উদ্যোগেই টিকা কিনে রাজ্যবাসীকে টিকা প্রদান করছে তাই সেই সার্টিফিকেটে রাজ্য সরকারের ছবি ছাপাতে হবে। তাই কেন্দ্রের সার্টিফিকেট নয়, রাজ্য সরকারের ছবি ছাপানো সার্টিফিকেট পাবেন রাজ্যবাসী।

রাজ্যের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে টিকাগুলি কেন্দ্র থেকে রাজ্যকে পাঠানো হবে, সেই টিকার শংসাপত্রেই কেবল প্রধানমন্ত্রীর ছবি ছাপানো থাকবে। প্রসঙ্গত উল্লেখ্য, এখন থেকে টিকা নেওয়ার স্লট বুকিং এর জন্য আর কো-উইন পোর্টালের উপর নির্ভর করে থাকতে হবে না টিকা নিতে ইচ্ছুক ব্যাক্তিকে। হোয়াটসঅ্যাপের চ্যাট বক্স মারফত এই প্রক্রিয়াকে আরো সহজতর করে তোলা হয়েছে।