কাটমানি প্রসঙ্গে এবার হাইকোর্টে সমালোচনার সম্মুখীন হতে হলো রাজ্য সরকারকে

13
কাটমানি প্রসঙ্গে এবার হাইকোর্টে সমালোচনার সম্মুখীন হতে হলো রাজ্য সরকারকে

কাটমানি ইস্যুতে বারবার সমালোচিত হয় তৃণমূল সরকার। নির্বাচনের পরে তৃতীয়বার সরকার গঠন করেও কাটমানি নিয়ে সমালোচনা এড়াতে পারলো না মমতা সরকার। এবার খোদ হাইকোর্টে সমালোচনার সম্মুখীন হতে হলো মমতা সরকারকে। হাইকোর্টে দায়ের হওয়া একটি স্বতঃপ্রণোদিত মামলায় রাজ্য সরকারের সমালোচনায় মুখর হলেন বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ। রাজ্যের হোম নির্মাণ প্রকল্পের টাকা নিয়ে কাটমানিকে কেন্দ্র করে মামলা উঠলো হাইকোর্টের ডিভিশন বেঞ্চে।

১৪ই জুন অবধি হোম গুলিতে প্রায় ৩০ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। যার পরিপ্রেক্ষিতে দায়ের হওয়া স্বতঃপ্রণোদিত মামলায় কলকাতা হাইকোর্টে শুনানি শুরু হয়। যেখানে ডিভিশন বেঞ্চ এর তরফ থেকে হোম নির্মাণের টেন্ডারগুলি নিয়ে প্রশ্ন তোলা হয়। একটি হোমের শুধু নিচের তলাটুকু বানাতেই ৩.৪১ কোটি টাকার টেন্ডার ডাকা হয়েছে! যার পরিপ্রেক্ষিতে প্রশ্ন তুলেছে হাইকোর্ট।

স্বভাবতই এই প্রসঙ্গে কাটমানির সম্ভাবনা নিয়ে প্রশ্ন তুলেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতিরা। রাজ্য সরকারের থেকে এই প্রসঙ্গে বিস্তারিত রিপোর্টও চাওয়া হয়েছে। রাজ্যের হোম নির্মাণ প্রকল্প নিয়ে হাইকোর্টে এদিন চূড়ান্ত ধাক্কা খেলো রাজ্য সরকার, তা আর আলাদা করে বলে দেওয়ার অপেক্ষা রাখে না। বিচারপতিরা প্রশ্ন তুলেছেন যে হোমের শুধুমাত্র নিচের তলা তৈরি করতেই খরচ হয় ৩ কোটি ৪১ লক্ষ টাকা, সেখানে এমন অব্যবস্থা কেন?

সেই হোমে ৩০ জন আক্রান্তই বা হলেন কেন? প্রশ্ন তুলেছে আদালত। এখন এর পরিপ্রেক্ষিতে আগামী দিনে হাইকোর্টে তরফ থেকে কি ব্যবস্থা গ্রহণ করা হবে, তা জানতে উদগ্রীব রাজনৈতিক মহল। উল্লেখ্য কাটমানি প্রসঙ্গে বারংবার বিরোধীদের সমালোচনার সম্মুখীন হতে হয়েছে রাজ্য সরকারকে। রাজ্য তৃতীয়বার সরকার গঠনের পরেও কাটমানি প্রসঙ্গ এড়াতে পারলো না রাজ্য সরকার। এবার হাইকোর্টে তরফ থেকে ভৎসনার সম্মুখীন রাজ্য।