এবার রেজাল্ট এর সাথেই এডমিট কার্ড পাবে মাধ্যমিক শিক্ষার্থীরা

10
এবার রেজাল্ট এর সাথেই এডমিট কার্ড পাবে মাধ্যমিক শিক্ষার্থীরা

মাধ্যমিক পরীক্ষা হবে কি হবে না সেটা এখনো জানা নেই আমাদের। কিন্তু এডমিট কার্ড পেতে কোন বাধা নেই ছাত্র-ছাত্রীদের। সম্প্রতি এই রকম একটি ভাবনা চিন্তার ইঙ্গিত পাওয়া গেল মধ্যশিক্ষা পর্ষদ সূত্র থেকে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ থেকে জানা গেল, চলতি বছরেও শিক্ষার্থীরা প্রতি বছরের মত পেতে চলেছে এডমিট কার্ড। কিন্তু এবার প্রশ্ন হচ্ছে পরীক্ষা যেখানে অনুষ্ঠিত হয়েছিল সেখানে এডমিট কার্ড কি কি করবে পড়ুয়ারা?

সাধারণত অন্যত্র পরীক্ষাকেন্দ্র নির্ধারিত হলে এই এডমিট কার্ড দিয়ে প্রবেশপত্রের ছাড়পত্র পাওয়া যায়। কিন্তু এবারে তো অনুমতি হয়নি পরীক্ষার। আবার হলেও পরীক্ষা হবে বাড়ি থেকে, সে ক্ষেত্রে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার কোনো ভূমিকার প্রশ্নই উঠছে না। তবে এই এডমিট কার্ড নিয়ে কি হবে?

এক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছেন, মাধ্যমিকের এডমিট কার্ড যেকোনো পড়ুয়াদের কাছে খুব জরুরী একটি কাগজ হয়ে দাঁড়ায়। পরবর্তী ক্ষেত্রে অনেক সময় এই এডমিট কার্ডকে বয়সের প্রমাণপত্র হিসেবে ব্যবহার করা হয়। তাই এই এডমিট কার্ড না থাকায় অনেকে অসুবিধায় পড়তে পারে ভবিষ্যতে।

এবারে এডমিট কার্ড পরীক্ষার আগে নয় বরং পরীক্ষার পরে তুলে দেওয়া হবে প্রত্যেক পরীক্ষার্থীদের হাতে। পরীক্ষার্থী যেদিন রেজাল্ট পাবে সেদিন মার্কশিট এর সঙ্গে তাদের হাতে তুলে দেওয়া হবে এডমিট কার্ড। তাই নতুন করে এবারে ছাপাতে হচ্ছে এডমিট কার্ড। এডমিট কার্ডে সাধারণত পরীক্ষার হলের সিট নম্বর লেখা থাকে কিন্তু এবারে পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের সাথে সাথে সাড়ে ১২ লক্ষ ছাত্র-ছাত্রীদের এডমিট কার্ড নতুন করে ছাপতে হয়েছে। এবারের পরীক্ষা কেন্দ্রে নামের জায়গায় লেখা থাকবে পরীক্ষার্থীর নিজের বিদ্যালয়ের নাম, যে স্কুল থেকে সে পরীক্ষায় বসতে চলেছিল।