এবার মাধ্যমিক পরীক্ষা হবে ৪৫ নম্বরের! জানুন কীভাবে থাকবে প্রশ্নপত্র

17
এবার মাধ্যমিক পরীক্ষা হবে ৪৫ নম্বরের! জানুন কীভাবে থাকবে প্রশ্নপত্র

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে জট যেন কোনমতেই কাটতে চাইছে না। করোনার পরিস্থিতি দরুন বারংবার মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে যাচ্ছে। দিনক্ষণ ঠিক করে ফেলেও তা বদলে ফেলতে বাধ্য হচ্ছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের নতুন দিনক্ষণ ঠিক করেছেন। তিনি জানিয়ে দিয়েছেন আগামী জুলাই মাস থেকে উচ্চমাধ্যমিক এবং আগস্ট মাস থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে।

মুখ্যমন্ত্রীর এই নির্দেশ পেয়ে স্বভাবতই পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীরা। মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন যে করোনার কারণে তিন ঘন্টার পরীক্ষার মেয়াদ কমিয়ে দেড় ঘন্টা করতে হবে। অর্থাৎ আগে যেখানে তিন ঘন্টার পরীক্ষায় ৯০ নম্বরের পরীক্ষা দিতে হতো ছাত্র-ছাত্রীদের, এবার সেখানে ৪৫ নম্বরের পরীক্ষা দিতে হবে দেড় ঘণ্টার মধ্যে।

তবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য প্রশ্নপত্র তো এর মধ্যেই তৈরি হয়ে গিয়েছে। তার সমাধানও বাতলে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন প্রশ্নপত্র বদলানোর আর কোনো প্রয়োজন নেই। প্রশ্নপত্রে যা ৯০ নম্বরের প্রশ্ন আছে, তাই থাকবে। ৯০ নম্বরের প্রশ্নের মধ্যে ছাত্র-ছাত্রীদের ৪৫ নম্বরের পরীক্ষা দিতে হবে। মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে আপাতত এই প্রস্তাব যাচ্ছে স্কুল শিক্ষা দপ্তরের কাছে অনুমোদনের জন্য।

প্রসঙ্গত উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে নম্বর বিভাজন কেমন হবে, তা কিন্তু এখনও স্পষ্ট করেনি রাজ্য সরকার। তবে বিশেষজ্ঞ মহলে গুঞ্জন, উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে স্কুল শিক্ষা দপ্তর কার্যত কেবল জরুরী বিষয়গুলিরই পরীক্ষা নিতে পারে। সে ক্ষেত্রে সাইকোলজি, অ্যানথ্রোপলজি, এগ্রোনোমি, ইনভারমেন্টাল সায়েন্স, হেলথ এন্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিসুয়াল আর্টস, সোশিওলজি, পার্শিয়ান, আরাবিক, ফ্রেঞ্চ, হোম ম্যানেজমেন্টের মতো বিষয়ের পরীক্ষা বাদ পড়তে পারে।