লোকাল ট্রেনে ক্রমবর্ধমান ভিড়ে লাগাম টানতে এবার বিশেষ সিদ্ধান্ত নিলো রেল

40
লোকাল ট্রেনে ক্রমবর্ধমান ভিড়ে লাগাম টানতে এবার বিশেষ সিদ্ধান্ত নিলো রেল

রাজ্য সরকারের অনুমোদন পেয়ে দীর্ঘ প্রায় ছয় মাস পরে এই রাজ্যে ফের লোকাল ট্রেনের চাকা গড়াতে শুরু করেছে। লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়ার সঙ্গে সঙ্গেই ভিড় পড়ছে ট্রেন গুলিতে। এই ক্রমবর্ধমান ভিড়ে লাগাম টানতে এবার তাই বিশেষ সিদ্ধান্ত নিয়েছে পশ্চিম রেল।

মুম্বাই শাখার লোকাল ট্রেনে ভিড় কমানোর জন্য অসংরক্ষিত টিকিটের অ্যাপ্লিকেশন ইউটিএসের সঙ্গে করোনা টিকার অ্যাপ্লিকেশন কো-উইন যুক্ত করার কথা ভাবা হচ্ছে। এই অ্যাপ্লিকেশন থেকে তারাই একমাত্র টিকিট কাটতে পারবেন যাদের টিকার দুটি ডোজ নেওয়া হয়েছে। ক্রমবর্ধমান ভিড় থেকে সংক্রমণ এড়াতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইউটিএস টিকিট কাটার জন্য সর্বভারতীয় অ্যাপ্লিকেশন যা কেন্দ্রীয় সরকারের দ্বারা পরিচালিত হয়। এবার থেকে এর সঙ্গে কো উইন অ্যাপ্লিকেশনের সংযোগ থাকবে। সমগ্র দেশে কার্যকর হবে এই নিয়ম। পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও এই পদ্ধতিতে টিকিট কাটার উপর নিয়ন্ত্রণ কার্যকর হবে কিনা সেই সম্পর্কে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে অবশ্য এখনও কিছু জানানো হয়নি।

যদিও পশ্চিম ও মধ্য রেল সূত্রে খবর, ভারতীয় রেলের তরফ থেকে এই বিষয়ে চিন্তা ভাবনা শুরু হয়েছে। যদি এই নিয়ম কার্যকর হয় তাহলে তা সমগ্র দেশের জন্যই কার্যকর হবে।