এবার কেন্দ্রীয় কিষান সম্মান নিধির অষ্টম কিস্তির টাকা পেয়ে যাবেন কৃষকরা

8
এবার কেন্দ্রীয় কিষান সম্মান নিধির অষ্টম কিস্তির টাকা পেয়ে যাবেন কৃষকরা

দেশের কৃষকদের জন্য সুখবর শোনালো কেন্দ্রীয় সরকার। হোলি উৎসবের ঠিক পরপরই কেন্দ্রীয় কিষান সম্মান নিধি যোজনার উপভোক্তারা কেন্দ্রের তরফ থেকে তাদের অষ্টম কিস্তির টাকা পেয়ে যাবেন। সরাসরি তাদের ব্যাংক একাউন্টে পৌছে দেওয়া হবে তাদের প্রাপ্য টাকা। কেন্দ্রে তরফ থেকে প্রদত্ত পরিসংখ্যান অনুসারে, এই দফায় দেশের প্রায় ১১ কোটি ৭৪ লক্ষ মানুষ উপকৃত হবেন।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে যদি স্টেটাসে Rft Signed by State লেখা আসে তাহলে বুঝতে হবে এপ্রিল মাসের মধ্যেই টাকা পেয়ে যাবেন কৃষক। এখন কৃষকরা যদি বাড়িতে বসেই টাকা পাওয়ার বিষয়ে নিশ্চিত হতে চান তাহলে তাদের প্রথমে কিষান সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in এ যেতে হবে।

এরপর যে পেজ খুলবে সেখানে ফারমার্স কর্নার অপশনে গিয়ে বেনিফিশিয়ারি স্টেটাসে ক্লিক করতে হবে। এরপর আধার নম্বর, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর অথবা মোবাইল নম্বর দিয়ে গেট ডাটা অপশনে ক্লিক করলেই আপনার একাউন্ট সম্পর্কিত যাবতীয় তথ্য স্ক্রিনে চলে আসবে। তবে ঘরে বসে যদি এই যোজনায় নাম নথিভুক্ত করতে চান তাহলে সেই ব্যবস্থাও রয়েছে।

এর জন্য উক্ত ওয়েবসাইট খুলে সেখানে নিউ রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করে আধার নম্বর এন্টার করতে হবে। এরপর রেজিস্ট্রেশন পেজে গিয়ে ব্যাংক ডিটেইলস, আধার নম্বর সহ নিজের যাবতীয় তথ্য দিতে হবে। এভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে। আবেদনের আপডেট জানতে হলে কেন্দ্রে তরফ থেকে প্রদত্ত নতুন হেল্পলাইন নম্বর (০১১) ২৪৩০০৬০৬ যোগাযোগ করা যেতে পারে।