এবার মাত্র তিন মাসের মধ্যেই ইপিএফ একাউন্ট থেকে অগ্রিম টাকা তুলতে পারবেন কর্মচারীরা

9
এবার মাত্র তিন মাসের মধ্যেই ইপিএফ একাউন্ট থেকে অগ্রিম টাকা তুলতে পারবেন কর্মচারীরা

করোনা অতিমারীর দরুণ গ্রাহকদের সুবিধার্থে এবার থেকে নন রিফান্ডেবল অ্যাডভান্স বা অফেরতযোগ্য অগ্রিম প্রদানের ব্যবস্থা করছে কেন্দ্রীয় সরকার। মাত্র তিন মাসের মধ্যেই ইপিএফ থেকে টাকা তুলতে পারবেন কর্মচারীরা। নতুন এই সিদ্ধান্ত অনুসারে যাদের ইপিএফ একাউন্ট আছে তারা তিন মাসের মূল বেতন এবং মহার্ঘ ভাতা অথবা প্রভিডেন্ট ফান্ডে জমা টাকার ৭৫ শতাংশ (যে অঙ্ক কম হবে) অগ্রিম হিসেবে তুলে নিতে পারেন এবার থেকে।

যারা গত বছর অগ্রিম নিয়েছিলেন তারাও চাইলে এই বছর অগ্রিম নিতে পারবেন। এর জন্য অবশ্যই ইউএএন নম্বর সক্রিয় থাকতে হবে। প্যান, আধার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে ইউএএন নম্বরটি লিঙ্কড থাকতে হবে। পাশাপাশি যে মোবাইল নম্বরে ইউএএন নম্বরটি সংযুক্ত রয়েছে সেই নম্বরটি চালু থাকতে হবে। ওই নম্বরে একটি নির্দিষ্ট ওটিপি আসবে।

ইপিএফ থেকে টাকা তোলার জন্য প্রথমে আপনাকে ইউএএন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে ইপিএফ অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। এরপর অনলাইন সার্ভিসে গিয়ে Claim (Form 31, 19 & 10C) অপশনটি সিলেক্ট করতে হবে। অ্যাকাউন্ট হোল্ডারের প্যান, আধার কার্ড নম্বর সহ বিভিন্ন তথ্য স্ক্রিনে ফুটে উঠবে। নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের শেষ চারটি ডিজিট লিখে ভেরিফাই অপশনে ক্লিক করুন। টার্মস অ্যান্ড কন্ডিশনস’ কনফার্ম করে প্রসিড ক্লেইম অনলাইন অপশনে ক্লিক করুন।

এরপর টাকা তোলার জন্য PF Advance (Form 31) সিলেক্ট করুন। টাকা তোলার আগে অবশ্য টাকা তোলার কারণও জানাতে হবে। আংশিক অগ্রিম টাকা তোলার জন্য কোভিড-১৯ কথাটি উল্লেখ করতে হবে। তারপর কত টাকা তুলতে চান তা লিখে দিতে হবে। এবার নিজের ঠিকানা, ক্যান্সেল চেক অথবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস আপলোড করলেই টাকা পৌঁছে যাবে আপনার একাউন্টে। এই সহজ পদ্ধতি অবলম্বন করলে বাড়িতে বসেই অনলাইনে ইপিএফ এর টাকা পেয়ে যাবেন আপনি।