এবার দুয়ারে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা নিলো কেন্দ্র সরকার

13
এবার দুয়ারে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা নিলো কেন্দ্র সরকার

সারা দেশজুড়ে করোনা ভ্যাকসিনেশন প্রক্রিয়ায় দ্রুত গতি আনার জন্য কেন্দ্রীয় সরকারের নতুন উদ্যোগ, দুয়ারে ভ্যাকসিন। কেন্দ্রের এই পরিকল্পনার আওতায় উপকৃত হবেন দেশের প্রবীণ নাগরিকেরা। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ৬০ বছরের উর্ধ্বের প্রবীণ নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে করোনা ভ্যাকসিন দেওয়া হবে।

করোনার ভ্যাক্সিনেশন প্রক্রিয়া শুরু হওয়ার পরপরই দেখা যাচ্ছিল যে দেশের প্রবীণ নাগরিকেরা ভ্যাক্সিনেশন কেন্দ্রে গিয়ে দীর্ঘক্ষন লাইনে দাঁড়িয়ে ভ্যাকসিন নিতে গিয়ে রীতীমতো নাজেহাল হয়ে পড়ছেন। অনেকেরই আবার বাড়ি থেকে ভ্যাক্সিনেশন কেন্দ্র অনেক দূরে। হলে সব দিক বিবেচনা করে দেশের প্রবীণ নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে করোনা টিকা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের এই পরিকল্পনার আওতায় ৬০ বছরের উর্ধ্বে যাদের বয়স তারা যেমন সুবিধা পাবেন তেমনি ৬০ বছরের নিচে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরাও বাড়িতে বসে টিকা নিতে পারবেন। ৬০ বছরের কম যাদের বয়স, তাদের ভ্যাক্সিনেশন কেন্দ্র বা নিকটবতী স্বাস্থ্য কেন্দ্রে গিয়েই টিকা নিতে হবে। ভ্যাক্সিনেশন প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য স্থানীয় কমিউনিটি হল, স্কুল ভবন, বৃদ্ধাবাস, পঞ্চায়েত অফিসগুলিকে কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে ইতিমধ্যেই এই প্রক্রিয়া কার্যকর করার কাজ শুরু হয়ে গিয়েছে। হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলোতে টিকা গ্রহণের ক্ষেত্রে যে যে নিয়ম পালন করতে হচ্ছে, এক্ষেত্রেও সেই একই নিয়ম পালন করে চলতে হবে। টিকা কোথায় কোথায় দেওয়া হবে তা জেলা এবং শহরাঞ্চলে টিকাকরণের জন্য গঠিত টাস্ক ফোর্সের সিদ্ধান্তের উপর ছাড়া হয়েছে।