এবার দেশের সমস্ত ব্যাংক বেসরকারিকরণ করার পথে কেন্দ্র সরকার

16
এবার দেশের সমস্ত ব্যাংক বেসরকারিকরণ করার পথে কেন্দ্র সরকার

ইতিমধ্যে দেশের প্রায় অর্ধেক ব্যাংক বেসরকারিকরণ করা হয়ে গিয়েছে। এক ব্যাংকের সঙ্গে অপর ব্যাংকের সংযুক্তিকরণ, ব্যাংক বেসরকারিকরণের ফলে সাধারণ মানুষের ভোগান্তির একশেষ হচ্ছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় অর্থ সচিব এর তরফ থেকে প্রকাশিত নতুন বয়ানে চাঞ্চল্যকর খবর পাওয়া গেল। কেন্দ্রীয় সরকার সরকারের অধীনস্থ প্রায় সব ব্যাংকের বেসরকারিকরণের পথে হাঁটছে বলে জানিয়েছেন অর্থ সচিব টিভি সোমনাথন।

অর্থাৎ আগামী দিনে প্রায় সমস্ত সরকারি ব্যাংকে বেসরকারিকরণ করে দেওয়া হবে বলে জানা যাচ্ছে কেন্দ্রীয় অর্থ সচিবের বয়ান থেকে। ন্যাশন্যাল কাউন্সিল অফ এমপ্লইজ ইকনোমিক রিসার্চ, অর্থ ব্যবস্থার সঙ্গে সংযুক্ত ছিঙ্ক ট্যাঙ্কের মাধ্যমে আয়োজন করছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ সচিব। দেশের সব থেকে বড় বিমা সংস্থা তাদের IPO-নিয়ে আসতে তোড়জোড় শুরু করে দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

বিভিন্ন ক্ষেত্রে বেসরকারিকরণের সম্পূর্ণ রূপে সক্রিয় ভাবে সমস্ত ব্যবস্থা করার প্রয়াস পুরোদমে চালানো হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। টিভি সোমনাথনের বয়ান থেকে এমনটাই জানা গেল। তবে ব্যাংক বেসরকারিকরণ করা হলেও গ্রাহকদের যাতে কোনরূপ অসুবিধা না হয় সেদিকে সম্পূর্ণ নজর রাখা হবে বলে আশ্বস্ত করেছেন তিনি। যদিও কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশের কোটি কোটি গ্রাহকের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে।