এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৭ দফা দাবি এবার পূরণ করতে চলেছে কেন্দ্র সরকার

38
এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৭ দফা দাবি এবার পূরণ করতে চলেছে কেন্দ্র সরকার

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর শোনালো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৭ দফা দাবি এবার পূরণ হতে চলেছে। অর্থাৎ ভাতা বৃদ্ধির পাশাপাশি একসঙ্গে আরো অনেকগুলি সুখবর অপেক্ষা করে রয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। ২০২১ এর জুলাই মাস থেকে কেন্দ্রীয় সরকারের আওতায় কর্মরত কর্মচারীদের ডিএ বৃদ্ধি করতে চলেছে কেন্দ্র। এই খবর আগেই কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে।

এবার সেই জায়গায় কেন্দ্রের নতুন সংযোজন হল, কর্মচারীদের সাত দফা দাবি পূরণ। ন্যাশন্যাল কাউন্সিল অফ জেসিএম এইবার ডিএ বেড়ে ২৮ শতাংশ করা হয়েছে। সিজিএইচের বাইরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য স্বাস্থ্যবিমা চালু হওয়া জরুরী। যে যে স্থানে পেনশন সিজিএইচএস এর সুবিধা নেই সেখানে পেনশনভোগীদের রিইমবার্সমেন্ট বা খরচ করে সেই টাকা পরে দাবি করা যেতে পারে।

এছাড়াও অন্যান্য দাবির মধ্যে রয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মৃত্যুর পর তাদের বিধবা স্ত্রীদের ভাতা দেওয়া, কর্মীদের মেডিক্যাল অগ্রিমের সুবিধা প্রদান, ২০০৪ সালের পরে কাজে যোগ দেওয়া কর্মীদের জানালেন প্রভিডেন্ট ফান্ড দেওয়ার দাবিও উঠেছে। গ্রুপ বিমা প্রকল্পেও নতুন করে ভাবনা চিন্তা করা প্রয়োজন বলে দাবি পৌঁছেছে কেন্দ্রের কাছে।

২০২০ সালে করোনার জন্য কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ফ্রিজ করে রেখেছিল কেন্দ্রীয় সরকার। তবে বর্তমান পরিস্থিতিতে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। জানুয়ারি ২০২০ থেকে জুন ২০২০ ৪ শতাংশ ডিএ, জুলাই ২০২০ থেকে ডিসেম্বর ২০২০ ৩ শতাংশ হারে এবং, জানুয়ারি ২০২১ থেকে জুন ২০২১ ৪ শতাংশ মোট ১১ শতাংশ বর্ধিত, তার সাথে বর্তমানে ১৭ শতাংশ সব মিলিয়ে ২৮ শতাংশ ডিএ পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।