এবার ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণে নতুন বিল আনতে চলেছে কেন্দ্র সরকার

5
এবার ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণে নতুন বিল আনতে চলেছে কেন্দ্র সরকার

এবার ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণ করতে নতুন বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। সংসদের শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণ বিল আনা হতে চলেছে বলে জানানো হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রম রেখে সমস্ত বেসরকারি ক্রিপ্টোকারেন্সিকেই ভারতে নিষিদ্ধ করা হতে চলেছে।

শীতকালীন অধিবেশনে যে 26টি নতুন বিল কেন্দ্রীয় সরকার পেশ করার সিদ্ধান্ত নিয়েছে তার মধ্যে অন্যতম হলো দ্য ক্রিপ্টোকারেন্সি এন্ড রেগুলেশন অফ অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১। সময়ের চাহিদা মেনে রিজার্ভ ব্যাংক ভারতেও সরকারি ডিজিটাল মুদ্রা আনার সিদ্ধান্ত নিয়েছে। সেই প্রক্রিয়ার প্রথম ধাপ হিসেবে এই বিল আনা হতে চলেছে।

সরকারি ডিজিটাল মুদ্রা আনার ক্ষেত্রে প্রথম ধাপ গড়ে দেবে এই বিল। বেসরকারি ক্রিপ্টোকারেন্সির ব্যবহার নিষিদ্ধ করা হলেও কয়েকটি ক্ষেত্রে ছাড় দেওয়া হবে বলে জানানো হয়েছে। গত 16 ই নভেম্বর অর্থবিষয়ক স্ট্যান্ডিং কমিটির এই বৈঠকে পৌরোহিত্য করেছিলেন বিজেপির নেতা জয়ন্ত সিনহা।

বিভিন্ন ক্রিপ্টো এক্সচেঞ্জ, ব্লকচেইন অ্যান্ড ক্রিপ্টো অ্যাসেটস কাউন্সিলের প্রতিনিধি, বণিকসভাসহ সংশ্লিষ্ট সব পক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন এই বৈঠকে। বিভিন্ন মন্ত্রক এবং আরবিআইয়ের আধিকারিকদের নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সম্পর্কে উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন।