EPFO অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য এবার EDLI Scheme নিয়ে এলো কেন্দ্র সরকার

25
EPFO অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য এবার EDLI Scheme নিয়ে এলো কেন্দ্র সরকার

EPFO অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য সুখবর শোনালো কেন্দ্রীয় সরকার। প্রত্যেক মাসে পিএফের (PF) টাকা কাটা হয়ে থাকলে EPFO-র তরফে লাইফ ইনস্যুরেন্সের সুবিধা দেওয়া হয় একাউন্ট হোল্ডারদের। ইপিএফও-র তরফ থেকে এভাবেই তাদের সাবস্ক্রাইবার্সদের জীবন বিমার সুবিধা দেওয়া হয়ে এসেছে এতদিন। EPFO তাদের সদস্যদের জন্য প্রায় ৭ লক্ষ টাকার জীবন বিমার সুবিধা প্রদান করে থাকে।

কেন্দ্রীয় সরকারের EDLI Scheme-এর নিয়ম অনুসারে সাবস্ক্রাইবার অসুস্থ হলে বা কোনও কারণে তার মৃত্যু হলে নমিনি বিমার টাকা ক্লেম করতে পারবেন। কোভিডের কারণেও যদি কোনো কর্মচারীর মৃত্যু হয় তা হলেও তার পরিবারের সদস্যরা EDLI Scheme-এ ৭ লক্ষ টাকা পেয়ে যাবেন বলে জানানো হয়েছে নির্দেশিকায়। মৃত্যুর ঠিক ১২ মাস আগে এক বা একাধিক প্রতিষ্ঠানে কাজ করেছেন যারা তারা এই সুবিধার আওতায় আসতে পারবেন।

ইপিএফও-তে ইনস্যুরেন্স ক্লেম করার জন্য কোনও নির্দিষ্ট সময়সীমা উল্লেখিত নেই। একাউন্ট হোল্ডারের মৃত্যু হলে তার নমিনি এই টাকা সহজেই পেয়ে যাবেন। তবে যদি অ্যাকাউন্ট হোল্ডারের নমিনি না থাকে তাহলে তার আইনি উত্তরাধিকার এই টাকা ক্লেম করতে পারবেন বলে জানানো হয়েছে। মৃত কর্মচারীর জীবনসাথী, অবিবাহিত মেয়ে বা নাবালিক ছেলে সে ক্ষেত্রে এই টাকা পাওয়ার যোগ্য দাবিদার বলে বিবেচিত হবেন।

এই যোজনার সুবিধা নিতে হলে কর্মচারীদের কেবল একবার বিনিয়োগ করতে হয়। তার জন্য তাদের আর কোনো বাড়তি টাকা দিতে হয় না। ইনস্যুরেন্স কভার বিনামূল্যেই পেয়ে যাবেন একাউন্ট হোল্ডাররা৷ পিএফ অ্যাকাউন্টের সঙ্গে এই ইনস্যুরেন্স লিঙ্ক হয়ে যায়। এই যোজনায় টাকা ক্লেম করতে হলে ফর্ম-5 IF জমা করতে হবে।