এবার প্রবীণদের টিকাকরণ নিয়ে বোম্বে হাইকোর্টের তোপের মুখে পড়লো কেন্দ্র সরকার

8
এবার প্রবীণদের টিকাকরণ নিয়ে বোম্বে হাইকোর্টের তোপের মুখে পড়লো কেন্দ্র সরকার

করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে এমনিতেই বিপর্যয়ের মুখে দেশ। তা সামাল দিতে গিয়ে কেন্দ্রীয় সরকারের ব্যর্থতার দরুন ঘরে-বাইরে প্রায় সর্বত্র সমালোচিত হতে হচ্ছে মোদি সরকারকে। দেশজুড়ে অক্সিজেনের জন্য হাহাকার, দেশের দুর্বল স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে ইতিপূর্বে বহুবার আদালতের কাছে সমালোচিত হয়েছে কেন্দ্র সরকার। এবার ফের প্রবীণদের টিকাকরণ নিয়ে বোম্বে হাইকোর্টের তোপের মুখে কেন্দ্র।

প্রবীণদের টিকাকরণ নিয়ে বোম্বে হাইকোর্টের কাছে তিরস্কার শুনতে হলো মোদি সরকারকে। একটি মামলার শুনানির পরিপ্রেক্ষিতে বোম্বে হাইকোর্ট কেন্দ্রের কাছে প্রশ্ন তোলে, এই বিপর্যয়ের মুখে প্রবীণদের কেন বাড়ি বাড়ি গিয়ে টিকা দেওয়া হচ্ছে না? প্রবীণদের প্রাণ বাঁচানো অত্যন্ত জরুরী। যদি বেশ কয়েক মাস আগে থেকেই দুয়ারে দুয়ারে গিয়ে প্রবীণদের টিকাকরণের ব্যবস্থা করতো কেন্দ্র, তাহলে আজকের পরিস্থিতি এমন হতো না।

বোম্বে হাইকোর্টের কাছে এইভাবে সমালোচিত হয়ে স্বভাবতই অস্বস্তির মুখে কেন্দ্র। তবে এর জবাবে কেন্দ্রের তরফ থেকে কি সাফাই দেওয়া হয়েছে তা এখনো স্পষ্ট নয়। আদালতের দাবি, কেন্দ্রের তরফ থেকে উদ্যোগ নিয়ে যদি দেশের প্রতিটি প্রবীণ নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণের ব্যবস্থা করা হতো তাহলে আজ এত মানুষের প্রাণ যেত না।

উল্লেখ্য, দেশের করোনা সংক্রমনের গ্রাফ ক্রমাগত ঊর্ধ্বমুখী হচ্ছে। সমগ্র রাষ্ট্রে এখনো লকডাউন চালু হয়নি। তবে বিভিন্ন রাজ্য যেভাবে নাইট কারফিউ, লকডাউন পালন করছে তাতে সংক্রমণ কিছুটা হলেও ঠেকানো সম্ভব হচ্ছে। তবে তা আশাপ্রদ নয়। এই দফায় দেশের দুর্বল স্বাস্থ্য পরিকাঠামো আরো দুর্বল হচ্ছে। এই মাঝে আবার সংক্রমনের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।