এবার পেনশন উপভোক্তাদের পেনশন পাওয়ার নিয়ম এর ক্ষেত্রে বড়সড় রদবদল ঘটালো কেন্দ্র

27
এবার পেনশন উপভোক্তাদের পেনশন পাওয়ার নিয়ম এর ক্ষেত্রে বড়সড় রদবদল ঘটালো কেন্দ্র

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ভারত সরকারের বিশেষ উপহার সপ্তম বেতন কমিশন। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুসারে এই কমিশনের আওতায় পেনশন উপভোক্তাদের পেনশন পাওয়ার নিয়ম এর ক্ষেত্রে বড়সড় রদবদল ঘটিয়েছে কেন্দ্র। নতুন নিয়ম অনুসারে এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মৃত্যুর পরেও তার পরিবারের সদস্য এবং অন্যান্যরা সরকারের তরফ থেকে সুযোগ সুবিধা পাবেন।

প্রধান পেনশনভোগীর ডিপেন্ডেন্টসেও ৫০ শতাংশ টাকা পাওয়া যাবে। নতুন নিয়ম অনুসারে সরকারি কর্মচারীর যদি কোনো ডিপেন্ডেন্স থাকেন, তাহলে তিনি সরকারের তরফ থেকে আর্থিক সুযোগ-সুবিধা পাবেন। নতুন নিয়ম অনুসারে সাত বছর আগেই যদি কোনো কর্মচারীর মৃত্যু হয় সে ক্ষেত্রে ওই কর্মচারীর পরিবারকে ৫০ শতাংশ অর্থ সাহায্য দেওয়া হবে। এর ফলে এতদিন সরকারি কর্মচারীদের মৃত্যুর পর টাকা পাওয়ার ক্ষেত্রে যে শর্ত ছিল তা আর থাকলো না।

এতদিনের প্রচলিত এই নিয়মের কারণে বহু সরকারি কর্মচারীদের পরিবার পেনশনের টাকা থেকে বঞ্চিত হয়েছেন। উল্লেখ্য কেন্দ্রীয় অর্থমন্ত্রকের ঘোষণা অনুসারে চলতি অর্থবছর থেকে ২৮ শতাংশ হারে আর্থিক ভাতা পাবেন কর্মচারীরা। এমনকি সুবিধাভোগী পেনশনউপভোক্তারাও পাবেন এই সুযোগ। ২০২০-২০২১ পর্যন্ত প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬১ লক্ষ পেনশন উপভোক্তার মহার্ঘ ভাতা দেওয়া বন্ধ রাখা হয়েছিল।

তবে নতুন অর্থ বছরের শুরুতে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশন উপভোক্তাকে ২৮ শতাংশ হারে ডিএ দেওয়া হচ্ছে। এর জন্য কেন্দ্রীয় সরকারের অর্থ তহবিল থেকে ৩৪,৪০১ কোটি টাকা খরচ হবে। আরো একটি সুখবর রয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। হাউস রেন্ট অ্যালায়েন্স ২৭ শতাংশ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।