এবার ভোটের পুনর্গণনার দাবিতে আদালতের দ্বারস্ত হতে চলেছে বিজেপি

9
এবার ভোটের পুনর্গণনার দাবিতে আদালতের দ্বারস্ত হতে চলেছে বিজেপি

একুশের ভোটের ফলাফল প্রকাশ্যে আসতে না আসতেই ভোটের গণনা নিয়ে কারচুপির অভিযোগ তুলতে শুরু করেছে তৃণমূল। বিশেষত নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের হারকে কেন্দ্র করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আদালতের দ্বারস্থ হবেন বলে জানিয়েছিলেন। সেইমতো ইতিমধ্যেই আদালতের কাছে মামলা দায়ের করেছেন তিনি। এবার সেই একই পথে হাঁটতে চলেছে বিজেপি।

একুশের বিধানসভা নির্বাচনে ফলাফল প্রকাশের পর দেখা গিয়েছে বেশ কিছু কেন্দ্রে বিজেপির দুই হাজারেরও কম ভোট পেয়েছে। সেই কেন্দ্রগুলিতে পুনর্গণনা মামলা করতে চলেছে বিজেপি। বিজেপির এই দাবির পরিপ্রেক্ষিতে তৃণমূলের পাল্টা অভিযোগ, একুশে বিধানসভা নির্বাচনে বিজেপির যেভাবে পরাজিত হয়েছে তাতে মুখ রক্ষা করার জন্যই এমন কৌশল আঁটছে তারা।

রাজ্য শাসকদলের প্রবীণ নেতা ও মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় এই প্রসঙ্গে বলতে গিয়ে বললেন, দুই হাজারের কম ভোট হয়েছে বলে কখনোই আদালতে পুনর্গণনার জন্য আবেদন করা যায় না। ভোট গণনায় অনিয়মের অভিযোগ থাকলে তবেই পুনরায় ভোট গণনা করার আবেদন করা যেতে পারে। তবে আদালতে সেই দাবি প্রমাণ করতে হবে।

বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দাবি, পশ্চিম মেদিনীপুর-সহ বেশ কয়েকটি জেলায় দু’বছর আগেও লোকসভা নির্বাচনে বিপুল জয়লাভ করেছিল বিজেপি। এবার সেখানে অল্প ব্যবধানে বিজেপি হেরে গিয়েছে। ভোট গণনায় কারচুপি হয়েছে বলেই এমনটা হয়েছে বলে দাবি করছেন দিলীপ ঘোষ।