এবার অ্যাপের মাধ্যমে বাড়িতে বসেই দেখা যাবে আলিপুর চিড়িয়াখানার পশুপাখি

12
এবার অ্যাপের মাধ্যমে বাড়িতে বসেই দেখা যাবে আলিপুর চিড়িয়াখানার পশুপাখি

এবার আলিপুর চিড়িয়াখানায় কি কি পশু আছে তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে গেলে শশরীরে আর চিড়িয়াখানায় পৌঁছাতে হবে না। পশুদের খোঁজ পাওয়ার জন্য আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ এনেছে এক মোবাইল অ্যাপ। ‘ই জু কলকাতা’ নামে এই মোবাইল অ্যাপে পেয়ে যাবেন চিড়িয়াখানার সমস্ত পশুপাখিদের তথ্য। অ্যাপটি ডাউনলোড করতে পারবেন গুগল প্লে স্টোর থেকে। তবে আইফোন গ্রাহকরা এখনো এই অ্যাপ এর সুবিধা পাবেন না। কিছুদিন পর থেকে আইফোনেও এই অ্যাপ এর সুবিধা মিলবে।

করণা সংক্রমণ কে ঠেকানোর জন্য মার্চ মাস থেকে পশ্চিমবঙ্গ সহ গোটা ভারত বর্ষ জুড়ে লকডাউন ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তাই এ সময় বন্ধ ছিল আলিপুর চিড়িয়াখানা সহ দেশের বিভিন্ন চিড়িয়াখানা গুলি। চিড়িয়াখানা বন্ধ থাকার কারণে খুদেদের মন খুবই খারাপ ছিল। ছোটদের মন ভালো করার জন্য চিড়িয়াখানা কর্তৃপক্ষ দিনে এক ঘন্টা করে দুবার লাইভ প্রোগ্রাম করার শুরু করেছিল অনলাইনে ।সকাল ৯টা থেকে ১০টা ও বিকেল ৩টে থেকে ৪টে। ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে এই লাইভ প্রোগ্রামটি। এবার লাইভ প্রোগ্রাম এরপর কর্তৃপক্ষের নিয়ে এসেছে মোবাইল অ্যাপ। বিদেশে চিড়িয়াখানাগুলোতে লাইভ প্রোগ্রাম চলে প্রায় 24 ঘন্টা ধরেই।

আলিপুর চিড়িয়াখানার দিরেক্টর আশিষ সামন্ত জানিয়েছেন প্রতিটি পশু পাখির খাঁচার মধ্যে সিসিটিভি ক্যামেরা লাগানো আছে। এই ক্যামেরা থেকে সরাসরি সম্প্রচার চালানো হবে। পশু পাখি সম্পর্কে যাবতীয় তথ্য ও প্রশ্ন-উত্তরের ব্যাপারেই বেসরকারি সংস্থার সঙ্গে তিনি থাকছেন কো-অর্ডিনেটরের ভূমিকায়। এর পাশাপাশি তিনি জানিয়েছেন লকডাউন পর্বে পশুপাখি শরীর স্বাস্থ্যের দিকেও নজর রাখা হচ্ছে।