“জয় শ্রীরাম” স্লোগান নিয়ে এবার ক্ষোভ প্রকাশ করলো বিজেপির শীর্ষ নেতাদের একাংশ

7

নেতাজি সুভাষচন্দ্র বোসের ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে আয়োজিত অনুষ্ঠানে “জয় শ্রীরাম” স্লোগান বিতর্ক নিয়ে উত্তাল রাজ্য রাজনীতি। সেই বিতর্কের রেশ কিন্তু বাংলার মধ্যেই সীমাবদ্ধ থাকেনি। রাজ্য রাজনীতি ক্রমে সর্বভারতীয় রাজনীতিকদেরও প্রভাবিত করেছে। ওই অনুষ্ঠানে ধর্মীয় স্লোগান তোলার পক্ষে এবং বিপক্ষে বহু মতামত এসেছে। এমনকি বিজেপির অন্দরমহলেও এই নিয়ে জোর তরজা শুরু হয়েছে।

নেতাজীকে নিয়ে আয়োজিত সরকারি অনুষ্ঠানে ধর্মীয় স্লোগান তোলার প্রতিবাদে সরব তৃণমূলের নেতাকর্মীরা। রাজনৈতিক মহলে গুঞ্জন, বিজেপির শীর্ষ নেতাদের একাংশও এমন ঘটনার বিরুদ্ধেই সওয়াল করছেন। এমনকি কেন্দ্রীয় নেতৃত্বদের মধ্য থেকে একাধিক উদারপন্থী নেতাও এই ঘটনার বিরোধিতা করছেন বলে জানা গিয়েছে। তবে বঙ্গ বিজেপি শিবির অবশ্য এই তথ্য মানতে নারাজ।

বিজেপির শীর্ষ নেতৃত্বদের একাংশ এই ঘটনাকে অনভিপ্রেত বলে মনে করছেন। বাংলার বিধানসভা নির্বাচনের পূর্বে নেতাজীকে নিয়ে বাঙালির আবেগে আঘাত হানার পক্ষে একেবারেই নন তারা। এমনটা হওয়া মোটেই উচিৎ ছিল না বলেই মনে করছেন তারা। তাই স্লোগান বিতর্ক নিয়ে বিজেপি দলের অভ্যন্তরেই মতান্তর দেখা দিয়েছে। নয়াদিল্লি তরফ থেকে এই ঘটনার সম্পূর্ণ রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে বলেই খবর পাওয়া যাচ্ছে।

বিজেপি দলের একাংশের পাশাপাশি আরএসএস সমর্থকরাও এই ঘটনার বিরোধিতা করছেন। সংঘের নেতারা শীর্ষ নেতৃত্বের কাছে তাদের অসন্তোষের কথা জানিয়েছেন। তবে বঙ্গ বিজেপি শিবির অবশ্য এই সব তথ্য মানতে নারাজ। নেতাজির জন্ম জয়ন্তী উপলক্ষে আয়োজিত ভাষণ মঞ্চ পরিত্যাগ প্রসঙ্গে তারা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জোর সমালোচনা করছেন।