এবার ইউক্রেনকে নিয়ে সুর নরম করলো পুতিন

5
এবার ইউক্রেনকে নিয়ে সুর নরম করলো পুতিন

বিগত কয়েক মাস ধরে ইউক্রেন এবং রাশিয়ার সংঘর্ষের বিষয়বস্তু কার্যত আন্তর্জাতিক মহলের হট টপিক হয়ে দাঁড়িয়েছে। কিছুতেই এই দুই দেশকে যুদ্ধের পথ থেকে সরিয়ে আনা যাচ্ছে না। আঘাতে আঘাতে ইউক্রেনকে কার্যত ধুলিস্যাৎ করে দিচ্ছে রাশিয়া। তবে এবার ইউক্রেনকে নিয়ে সুর নরম করতে শোনা গেল পুতিনকে।

সম্প্রতি তিনি একটি বৈঠকে জানিয়েছেন ইউক্রেন যদি ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত করতে চায় তাহলে রাশিয়া তাতে বাধা দেবে না। সংবাদমাধ্যমের কাছে পুতিন বলেছেন ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেন যোগ দেবে কিনা সেটা সেই দেশের সার্বভৌম সিদ্ধান্ত। রাশিয়া সেখানে হস্তক্ষেপ করবে না।

এর আগে ইউক্রেন ন্যাটোর অন্তর্ভুক্ত নিয়ে আপত্তি জানিয়েছে রাশিয়া। এই নিয়ে দু’দেশের মধ্যে অশান্তি শুরু হয়। ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের ওপর হামলা চালায় রাশিয়া। ইউক্রেনের প্রসঙ্গে তিনি জানিয়েছিলেন যদি ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত হয় তাহলে পশ্চিমী দেশগুলির উপনিবেশে পরিণত হবে।

ইউরোপীয় ইউনিয়নের এক্সিকিউটিভ শাখা ইউরোপীয় কমিশন ইউক্রেনের সদস্যপদ দেওয়ার ক্ষেত্রে ইতিমধ্যেই সবুজ সংকেত দিয়ে দিয়েছে। ইউক্রেনকে সদস্য দেশ হিসেবে আমন্ত্রণ জানানো উচিত বলে জানিয়েছেন এই কমিশনের প্রেসিডেন্ট।