রোগ থেকে বাঁচতে এবার কড়কনাথ মুরগির দিকে ঝুঁকেছে মানুষ, বাড়ানো হচ্ছে উৎপাদন

18
রোগ থেকে বাঁচতে এবার কড়কনাথ মুরগির দিকে ঝুঁকেছে মানুষ, বাড়ানো হচ্ছে উৎপাদন

এবার রোগ থেকে বাঁচতে সুস্থ থাকতে কড়কনাথ মুরগির দিকে ঝুঁকেছে মানুষ, মধ্যপ্রদেশ ঝাবুয়া জেলায় কড়কনাথ বিক্রির কথা এখন সবার জানা। এই মুরগির মাংস খেলে বিভিন্ন রোগ থেকে সুস্থ হচ্ছে মানুষ এমনকি করোনাকালেও চিকিৎসকেরা এই মুরগির কথাই বলছে। দেখা যাচ্ছে এখন ইন্দোর ভোপালে করোনা আক্রান্তের সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে। তাই কড়কনাথ মুরগির বিক্রি বেড়ে যাচ্ছে সেইসব জায়গায়। তাই এখন উৎপাদন বাড়ানো হচ্ছে কড়কনাথ মুরগির।

সরকারি আধিকারিকরা উৎপাদন ও বিক্রির প্রতি সামঞ্জস্য বজায় রেখে এই সমস্ত কাজ করতে চাইছে, যাতে পোল্টি ফার্মে লাভের মুখ দেখতে পারে বিক্রেতারা। এখন এর চাহিদা এতটাই বেড়ে যাচ্ছে যে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে গাড়ি নিয়ে এসে ডিম, ছোট মুরগির ছানা নিয়ে যাচ্ছে তারা। তাদের জায়গায় ব্যবসা শুরু করার জন্য।

এদিকে কৃষিবিজ্ঞান আধিকারিকরা জানিয়েছেন, এই মুরগি রোগ প্রতিরোধ করতে সাহায্য করে ঠিকই সাথে অন্য সব মুরগির থেকেও বেশি গুণাবলী রয়েছে এর মাংসে। এই মুরগির মধ্যে ফ্যাটের পরিমাণ কম এবং প্রোটিনের পরিমাণ বেশি রয়েছে। যার ফলে যাদের নিঃশ্বাসের সমস্যা, যাদের হার্টের সমস্যা রয়েছে তাদের জন্য খুবই উপকারী। তবে এই মুরগির মাংস অন্যসব মুরগির তুলনায় অনেকটাই দামি।