স্বাধীনতা দিবসে এবার দেশবাসীর চিন্তাধারা প্রতিফলিত হতে চলেছে প্রধানমন্ত্রীর ভাষণে

8
স্বাধীনতা দিবসে এবার দেশবাসীর চিন্তাধারা প্রতিফলিত হতে চলেছে প্রধানমন্ত্রীর ভাষণে

মাঝে আর মাত্র কিছু দিনের অপেক্ষা। তারপরেই ৭৫ তম স্বাধীনতা দিবসের অভ্যর্থনার প্রস্তুতি শুরু হয়ে যাবে আসমুদ্রহিমাচলে। স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্বাধীনতা দিবসে দেশবাসীর উদ্দেশ্যে প্রধানমন্ত্রী কি ভাষণ দেবেন তা ঠিক করে দিতে পারবেন সাধারন মানুষ। সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে সাধারণের কাছে এই মর্মে একটি আবেদন রাখা হয়েছে।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন তিনি চান স্বাধীনতা দিবসে দেশবাসীর চিন্তাধারা তার ভাষণের মধ্য দিয়ে প্রতিফলিত হোক। তার জন্য সিটিজেন এনগেজমেন্ট প্লাটফর্ম মাইগভ পোর্টালে দেশবাসীর তরফ থেকে তাদের চিন্তাধারা তুলে ধরার আবেদন রেখেছেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরেই কার্যত উক্ত পোর্টালে গিয়ে সাধারণ মানুষ তাদের চিন্তাধারা এবং পরামর্শ প্রদান করতে শুরু করেছেন।

এর মধ্যে থেকে নির্দিষ্ট কিছু পরামর্শ এবং চিন্তাভাবনাই উঠে আসবে প্রধানমন্ত্রীর ভাষণে। ১৪ আগস্ট রাত ১১ টা ৪৫ পর্যন্ত নাগরিকরা মাইগভ পোর্টালে তাদের ভাবনা ও পরামর্শ পাঠাতে পারবেন বলে জানিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদি। উল্লেখ্য চলতি বছরের শুরুতেই প্রধানমন্ত্রী “নতুন ভারত” গঠনের জন্য নাগরিকদের কাছ থেকে তাদের চিন্তা ভাবনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভাগ করে নেওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। স্বাধীনতা দিবস উপলক্ষেও তিনি সেই একই আবেদন রাখছেন।

প্রধানমন্ত্রীর আবেদনের ভিত্তিতে দেশবাসীরা উৎসাহের সঙ্গে তাদের পরামর্শ প্রদান করতে শুরু করেছেন। কেউ চাইছেন স্নাতকোত্তর থেকে সংরক্ষণ তুলে দেওয়া হোক। আবার কেউ চাইছেন শিশু এবং শিক্ষকদের দ্রুত টিকাকরণের বন্দোবস্ত করে স্কুল খুলে দেওয়া হোক। কেউ কেউ চাইছেন করোনায় মৃত নাগরিকদের জন্য নীরবতা পালন করা হোক।