এবার ভারতের মতোই আত্মনির্ভর হওয়ার সিদ্ধান্ত নিল প্রতিবেশী বাংলাদেশ

222
এবার ভারতের মতোই আত্মনির্ভর হওয়ার সিদ্ধান্ত নিল প্রতিবেশী বাংলাদেশ

ভারতের মতোই আত্মনির্ভর হওয়ার পথে এগোচ্ছে বাংলাদেশ। সম্প্রতি, বাংলাদেশ সরকারের তরফ থেকে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি মেনে বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ডের গাড়ি প্রস্তুত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আগামী বছর থেকেই অটোমোবাইল ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট পলিসির আওতায় “মেড ইন বাংলাদেশ” ট্যাগ লাগানো গাড়ি উৎপাদন করা হবে বলে জানালেন বাংলাদেশের শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

প্রতিবেশী রাষ্ট্রের শিল্পমন্ত্রীর দাবি, বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ডের গাড়ির দাম স্বাভাবিকভাবেই আমদানিকৃত গাড়ির দামের তুলনায় অনেক কম হবে। আগামী বছর থেকেই যাতে এই পরিকল্পনা বাস্তবায়িত করা যায় তার জন্য শীঘ্রই অটোমোবাইল ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট পলিসি-২০২০ আনতে চলেছে বাংলাদেশ সরকার। রাষ্ট্রীয় মালিকানাধীন “প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড” জাপানের মিতসুবিশি কর্পোরেশনের কারিগরি সহায়তাতে এই গাড়ি উৎপাদন শুরু করবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতোর সঙ্গে ইতিমধ্যেই বৈঠক সেরে ফেলেছেন বাংলাদেশের শিল্পমন্ত্রী। মিতসুবিশি কর্পোরেশনসহ জাপানের অন্যান্য অটোমোবাইল শিল্প উদ্যোক্তারা ইতিমধ্যেই বাংলাদেশে বিনিয়োগ করতে রাজি হয়েছেন বলে জানিয়েছেন নাওকি ইতো। পাশাপাশি, বাংলাদেশে অটোমোবাইল এবং লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প সম্পর্কিত ভেন্ডর শিল্পের বিকাশ এবং বাংলাদেশে একটি অটোমোবাইল টেস্টিং অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট স্থাপনে সহায়তা করতে চেয়েছে জাপান।

বাংলাদেশের যুব সম্প্রদায়ের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে গাড়ি তৈরির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর ফলে দেশের যুবকদের কর্মসংস্থান বাড়বে, গাড়ি এবং মোটরসাইকেলের উৎপাদন বাড়ানোর ফলে দেশের চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশেও রপ্তানি করার সুযোগ হবে বলে আশা করছে বাংলাদেশ সরকার।