এবার মহাকাশে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে ভারতের চন্দ্রযান -৩

5
এবার মহাকাশে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে ভারতের চন্দ্রযান -৩

এখন ভারতীয় স্পেস সংস্হার তরফ থেকে অনেক ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে, কিন্তু এই সব উদ্যোগের মধ্যেই এবার এক বড় ধরনের সিদ্ধান্ত নিয়েছে ইসরো। ভারতের বহুপ্রতিক্ষীত চন্দ্রযান -৩ এবার ২০২১ সালে মহাকাশে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে। ইথিমধ্যে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং স্পষ্ট এই করি জানিয়েছে। আগামী বছর এই চন্দ্রযান-৩ মিশন শুরু হতে চলেছে।

এবারের চন্দ্রযান -৩ এর মধ্যে রাখা হবে না কোনো অরবিটার, এর মধ্যে শুধু এখন রাখা হবে ল্যান্ডার ও রোভার। গতবারের চন্দ্রযান-২ এর হার্ড ল্যান্ডিং এর ফলে আমরা এত কাছে গিয়েও একটুর জন্য সফল হতে পারি নি। তবে এবারের মিশন নিয়ে ইসরো খুবই আশাবাদী। কারণ এবার আগের থেকে শিক্ষা নিয়েই ইসরো কাজ করে চলেছে। আসলে গতবছরের শেষে আরও একটি মিশন প্ল্যান করেছিল ইসরো কিন্তু সেটা করোনার কারণে বন্ধ হয়ে গেছে।

২০২১ সালের একেবারে প্রথম দিকেই এই মিশন নিয়ে মাথা ঘামানোর কাজ হবে। এটি যে চন্দ্রযান-২ এর পরবর্তী মিশন সেটা স্পষ্ট বোঝাই যাচ্ছে। এদিকে এখন কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, আসলে এই চন্দ্রযান-৩ এর সাথে ইসরো আরও একটি মিশন পরিকল্পনা করছে, যেটার নাম গগনযান। এটি করোনার কারণে বাধা পরলেও ২০২২ সালের মধ্যে সম্পূর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।