এবার ভারতীয় সেনাদের জন্য শীতের পোশাক আমেরিকা থেকে কিনবে ভারত

11
এবার ভারতীয় সেনাদের জন্য শীতের পোশাক আমেরিকা থেকে কিনবে ভারত

পূর্ব লাদাখের সীমান্ত ঝামেলা এখনও পর্যন্ত হয়েই চলেছে, এর কোনো সমাধান এখনও পাওয়া যায় নি। কিন্তু দুই দেশের সেনাই একেবারে দৃঢ় সংঘবদ্ধ। তারা কিছুতেই পিছু হটবে না বলেই জানা গেছে। তাই আগামী শীতের জন্য যাতে তারা সেখানে লড়াই করতে পারে, শীতের হাত থেকে বাচতে পারে তার জন্য বিভিন্ন ব্যবস্থা করা হচ্ছে।

চিনের প্রতিরক্ষা বাহিনীর তরফ থেকে গতকাল বৃহস্পতিবার অনলাইনে ব্রিফিং পেশ করেছে সেখানে তারা জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র, যাতে সেনারা শীতের সাথে লড়তে পারে, শীত থেকে নিজেকে বাচাতে পারে সেই কারণেই সরকারের তরফ থেকে কিছু ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে অত্যাধুনিক স্লিপিং ব্যাগ, কোল্ড প্রুফ বুট, ডাউন ট্রেনিং কোট, এদিকে আবার তাজা ফল টাটকা ফল নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করা হবে আন্ম্যান্ড এরিয়াল ভেহিকল।

তবে এদিকে কিন্তু ভারতও পিছিয়ে নেই, কারণ ইতিমধ্যে আগামী শীতের কথা মাথায় রেখেই ভারতীয় সেনাদের বিভিন্ন রসদ, সরঞ্জাম যোগানের কাজ শুরু হয়েগেছে। ইতিমধ্যে সেনাপ্রধান নারাভানে মে জুন মাসেই বৈঠক করে একটি নকশা তৈরী করে ফেলেছিল, এবার সেই নকশা হিসেবেই কাজ চলছে।

এর আগে ভারত, চিন ও ইউরোপের থেকেই সেনাদের গরম জামাকাপড় কিনত, কিন্তু এবার দুই দেশের সম্পর্কে তিক্ততা তৈরী হওয়াতে সেই পথ বাদ দিয়েছে ভারত। এখন ভারতের সাথে আমেরিকার সম্পর্ক অনেকটাই পোক্ত যার ফলে এখন শীতের পোশাক আমেরিকার থেকেই কিনছে ভারত। ইতিমধ্যে ভারত ও আমেরিকার মধ্যে মার্কিন প্যাসিফিক কমান্ড্যারের বৈঠক শুরু হয়ে গেছে, জানা গেছে মাইনাস ৪০ ডিগ্রী তাপমাত্রাতেও যাতে সেনারা নিজেদের ঠান্ডার থেকে বাচাতে পারে সেই সব জামাকাপড় শীতের পোশাক হাতে পাবে ভারত।