এবার জাপানের সাথে সামরিক চুক্তি স্বাক্ষরিত করলো ভারত, চাপ বাড়ল চীনের

11
এবার জাপানের সাথে সামরিক চুক্তি স্বাক্ষরিত করলো ভারত, চাপ বাড়ল চীনের

ভারত-চীন সীমান্ত বিতর্কের মধ্যে চীনকে পরোক্ষে চাপে রাখতে সম্প্রতি জাপানের সাথে সামরিক চুক্তি স্বাক্ষরিত করলো ভারত। বুধবার, জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকির সাথে ‘The Acquisition and Cross-Servicing Agreement’ চুক্তি স্বাক্ষরিত করলো ভারতের প্রতিরক্ষা দপ্তর। এই চুক্তি অনুযায়ী, উভয় রাষ্ট্রের সামরিক দপ্তর একে অপরের সাথে সামরিক সরঞ্জাম আদান-প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের রাজধানী দিল্লিতে এই চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর, স্বভাবতই খুশি উভয় রাষ্ট্রের রাষ্ট্রনায়কেরা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ইতিমধ্যেই এই চুক্তি সম্পর্কে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। বৃহস্পতিবার জাপানের প্রধানমন্ত্রীর সাথে ভারতীয় প্রধানমন্ত্রীর প্রায় ৩০ মিনিট ধরে ফোনে কথোপকথন চলে। লাদাখের সীমান্ত পরিস্থিতি বিচার করে জাপানের সাথে ভারতের এই চুক্তি বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

কেন্দ্রীয় সূত্রে খবর, এদিনের কথোপকথনের মূল আলোচ্য বিষয় ছিল ইন্দো-প্যাসিফিক রিজিয়ন। ওই অঞ্চলে শান্তি বজায় রাখতে ভারত এবং জাপানের তরফ থেকে এ পর্যন্ত কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সে সম্পর্কে উভয় রাষ্ট্রের রাষ্ট্রনায়কদের মধ্যে বিস্তারিত আলোচনা চলে। এবার, ভারত এবং জাপানের মধ্যে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করে, উভয় রাষ্ট্র একে অপরের সাথে সম্পর্ক আরও মজবুত করে তুলতে চাইছে।

উল্লেখ্য লাদাখে চীনা কার্যকলাপ বিবেচনা করে একে একে সকল প্রতিবেশী রাষ্ট্রের সাথে সম্পর্ক মজবুত করার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে ভারত। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া, আমেরিকা, ফ্রান্স, সাউথ কোরিয়া, ভিয়েত নাম এবং সিঙ্গাপুরের সাথে প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত করেছে ভারত। এবার সেই তালিকায় উঠে জাপানের নাম। এই চুক্তির মাধ্যমে, চীনের বিরুদ্ধে প্রতিরক্ষা ফৌজ গড়ার লক্ষ্য মাত্রায় আরও এক ধাপ এগোলো ভারত।