এবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরিতে উদ্যোগী হল ভারত!

11
এবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরিতে উদ্যোগী হল ভারত!

এবার প্রতিরক্ষা ব্যবস্থা আরো উন্নত করতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। বিগত কয়েক বছরে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়নে বহু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে সরকার। আধুনিক অস্ত্রের পাশাপাশি ক্ষেপণাস্ত্র মজুদ করে ভারত ক্রমশ তার শক্তি বৃদ্ধি করছে। পাকিস্তানি এবং চীন সীমান্তের উত্তেজনা কথা মাথায় রেখে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

এমতাবস্থায় অত্যাধুনিক মিসাইল উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে ভারত বর্ষ। ভারত এবং রাশিয়ার যৌথ প্রতিরক্ষা উদ্যোগ ব্রহ্মস এরোস্পেস তরফ থেকে জানানো হয়েছে হাইপারসনিক মিসাইল তৈরি করা হবে। এছাড়া আর মাত্র পাঁচ থেকে ছয় বছরের মধ্যে প্রথম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করা সম্ভব হবে বলে জানানো হয়েছে।

এ সংস্থার সিইও এবং এমডি জানিয়েছেন আগামী 5 থেকে 6 বছরের মধ্যে এই সংস্থায় প্রথম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করবে। ভারতের মাটিতে এই উৎপাদন সম্ভব হবে বলে দাবি করেছেন তিনি। আর মাত্র কয়েক বছরের মধ্যেই ভারতের কাছে থাকবে তাদের নিজস্ব হাইপারসনিক মিসাইল।

প্রত্যেক বছর ৮০ থেকে ১০৩ হাইপারসনিক মিসাইল তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে ভারত। এই ক্ষেপণাস্ত্র তৈরির জন্য ৮০ হেক্টর জমি নির্বাচন করা হয়েছে। ৩০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে এই প্রকল্পকে বাস্তবায়িত করার জন্য। ২০২৪ সালের মধ্যেই ম্যানুফ্যাকচারিং সেন্টারের কাজ শুরু হবে বলে জানানো হয়েছে।