রাজ্যে এবার মিড ডে মিলের খাবার চুরি করার অভিযোগ উঠলো

7
রাজ্যে এবার মিড ডে মিলের খাবার চুরি করার অভিযোগ উঠলো

কয়লা চুরি, গরু চুরি, চাকরি চুরির পর এবার স্কুলের বাচ্চাদের খাবার চুরির অভিযোগ উঠল এই রাজ্যে। একটি স্কুলের টিচার ইনচার্জ এর বিরুদ্ধে বাচ্চাদের মিড ডে মিলের খাবার চুরি করার অভিযোগ উঠেছে। অভিযোগ করা হচ্ছে যে পুলিশ এবং প্রশাসনের কাছে এই বিষয়ে অভিযোগ জানিয়ে কোনো কাজ হয়নি। ওই স্কুলে পড়ুয়াদের অত্যন্ত নিম্নমানের খাবার পরিবেশন করা হচ্ছিল। এই নিয়ে একটি মামলা সম্প্রতি আদালতে উঠেছে।

নয় মাসের অন্তঃসত্ত্বা শিক্ষিকা এই ঘটনার প্রতিবাদ করে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারের একটি স্কুলে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে বিষয়টি উঠতেই জেলা শাসককে তিনি বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে এক মাসের মধ্যেই এই বিষয়ে রিপোর্ট চেয়েছেন তিনি।

২০১৭ সালে ফেব্রুয়ারি মাসে ওই স্কুলের শিক্ষকতা চাকরি পেয়েছিলেন তৃপ্তি প্রামানিক নামের ওই শিক্ষিকা। কয়েকদিনের মধ্যেই তিনি একের পর এক অনিয়ম দেখতে পান স্কুলের মধ্যে। তার অভিযোগ ওই স্কুলের টিচার ইনচার্জ চন্দন ভান্ডারীর উপর। তার দাবি সরকারের বেঁধে দেওয়া সাপ্তাহিক মেনু চার্ট অনুসারে এই স্কুলে রান্না হয় না। অত্যন্ত নিম্নমানের খাবার দেওয়া হত তাদের।

সঠিক খাবার না দিয়ে বাড়তি পরোয়া দেখিয়ে মিড ডে মিলে টাকা চুরি করার অভিযোগ উঠেছে ওই স্কুলের ইনচার্জের উপরে। শিক্ষিকার দাবি তিনি এর আগে বারবার ওই টিচার ইনচার্জ এর বিরুদ্ধে সরব হয়েছিলেন। প্রশাসনের কাছে অভিযোগ জানিয়েছিলেন কিন্তু লাভ হয়নি। উপরন্তু তার উপরে অমানবিক অত্যাচার করা হতে থাকে। অবশেষে তিনি হাইকোর্টের দ্বারস্থ হন।