এবার কাতার বিশ্বকাপে জারি হল বেশ কিছু বিধিনিষেধ

21
এবার কাতার বিশ্বকাপে জারি হল বেশ কিছু বিধিনিষেধ

কিছু সপ্তাহ পরেই শুরু হতে চলেছে কাতারের ফুটবল বিশ্বকাপ। সূত্রের খবর, এই টুর্নামেন্টে গোটা বিশ্ব থেকে ৩২ টি দল অংশ নিতে চলেছে। অন্যবারের মতো এবারেও আয়োজক দেশ নানা উৎসবের আয়োজন করেছে। আর গ্যালারিতে উপচে পড়ে লাখ লাখ মানুষের ভিড়। সেখানে ফুটবল জ্বরে মাতোয়ার সমর্থকরা খেলার পরেও বিভিন্ন কার্যকলাপে অংশ নেন। সেখানে চলে দেদার পার্টি, সকলের মনে ব্যাপক উন্মাদনা আর লেট নাইট জাগা। তবে এবার কাতার বিশ্বকাপে বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে।

কাতার বিশ্বকাপের জন্য স্টেডিয়াম তৈরির সময়ে রয়েছে নানান কাহিনী। সেই সময় মারা গিয়েছিলেন প্রচুর শ্রমিক। এবারের টুর্নামেন্টে বিবাহ বহির্ভূত সম্পর্কের ওপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। বলা হয়েছে, খেলা দেখতে এসে কোনোভাবেই এই ধরণের সম্পর্কে কেউ লিপ্ত হতে পারবেন না। সেক্ষেত্রে কড়া শাস্তির ব্যবস্থা রয়েছে।এরকম ঘটনায় ধরা পড়লে ৭ বছরের জেল হেফাজতের কথাও উল্লেখ রয়েছে। অন্যান্য দেশে বিশ্বকাপ ফুটবল ম্যাচ শেষে রাতভর পার্টিতে মেতে উঠতে দেখা যায় সকলকে। কিন্তু কাতারে তা একেবারেই নিষিদ্ধ করা হয়েছে।

কাতার পুলিশের তরফে জানানো হয়েছে, “কোনো ব্যক্তি স্বামী-স্ত্রী হিসেবে কাতারে এতে কোনো অসুবিধে নেই। কিন্তু কোনোরকম বিবাহ বহির্ভূত সম্পর্ক এখানে মেনে নেওয়া হবে না। ‘ওয়ান নাইট স্ট্যান্ড’-এর অনুমতিও এখানে পাওয়া যাবে না। আর কোনো ব্যক্তি নিয়মের অন্যথা করলে জেল হতে পারে। বিশ্বকাপে এই প্রথম বার যৌ’ন’মি’ল’ন নিষিদ্ধ করা হচ্ছে।”

কাতার ফুটবল বিশ্বকাপের জন্য মোট ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিডিও ম্যাচ অফিশিয়ালের তালিকা প্রকাশ করেছে ফিফা। তবে এবারে ফিফার তরফে তিন মহিলা রেফারির নাম ঘোষণা করা হয়েছে – রুয়ান্ডা থেকে সালিমা মুকাসানগা, জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা ও ফ্রান্সের স্টেফানি ফ্রাপা। ফ্রাপা এর আগে প্রথম মহিলা রেফারি হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ম্যাচ পরিচালনা করেছিলেন। ব্রাজিলের নেউসা বাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেদিনা এবং যুক্তরাষ্ট্রের ক‍্যাথরিন নেসবিট সহকারী রেফারি হিসেবে বিশ্বকাপে সুযোগ পেয়েছেন।