এবার ঘরে বসেই চিড়িয়াখানার অনুভব

131
এবার ঘরে বসেই চিড়িয়াখানার অনুভব

করোনা মোকাবিলার জন্য গোটা দেশ জুড়ে চলছে লকডাউন। এর ফলে ঘরবন্দি হয়ে আছেন সবাই। খুব প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া নিষেধ। এবার ‘জু কলকাতা’ নামে একটি বিশেষ অ্যাপের সাহায্যে ঘরে বসেই দেখা যাবে আলিপুর চিড়িয়াখানা।

বনমন্ত্রী রাজীব ব্যানার্জি বৃহস্পতিবার এই অ্যাপটি চালু করেন। এই উপলক্ষে আলিপুর চিড়িয়াখানায় মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের বনবল শীর্ষ ও প্রধান মুখ্য বনপাল রবিকান্ত সিনহা, চিড়িয়াখানার সদস্য সচিব ভি কে যাদব এবং আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত।

বনমন্ত্রী বলেন, লকডাউনের সময় বড়দের সঙ্গে শিশুদেরও ঘরে থাকতে হচ্ছে। তাই এই সময় তাদের মনোরঞ্জনের দিকটিও ভাবা দরকার। সেই জন্যই এই অ্যাপটি চালু করা হয়েছে। এটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। এই অ্যাপের মাধ্যমে বাঘ, সিংহ এবং চিড়িয়াখানার অন্য জন্তুদের ভিডিও এবং স্টিল ছবি দেখা যাবে। পাশাপাশি তাদের সম্পর্কে নানা তথ্যও জানা যাবে।

চিড়িয়াখানা পুনরায় চালু হলে, এই অ্যাপ থেকে ই-টিকিটও কাটতে পারবেন। রাজ্য বন দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, এই অ্যাপে ইংরেজি এবং বাংলা ভাষায় বিভিন্ন জন্তু সম্পর্কে নানা বিবরণ শোনা যাবে, থাকবে পুরো চিড়িয়াখানার ম্যাপ।