এবার ভোটের কার্ড না থাকলেও দেওয়া যাবে ভোটঃ নির্বাচন কমিশন

8
এবার ভোটের কার্ড না থাকলেও দেওয়া যাবে ভোটঃ নির্বাচন কমিশন

সত্যিই এবারের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন একেবারেই আলাদা হতে চলেছে, কারণ অবশ্য রয়েছে অনেকগুলো, তার মধ্যে এটি অন্যতম কারণ রয়েছে সেটি হল, ভোটের কার্ড না থাকলেও এবার আপনি ভোট দেওয়া থেকে কোনো ভাবেই বঞ্চিত হবেন না, কথাটা শুনে অবাক লাগলেও আসলে এটাই সত্যি।

ইতিমধ্যেই নির্বাচন কমিশনের তরফ থেকে এই ধরনের নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে স্পষ্ট বলা হয়েছে কোনো ব্যক্তির যদি ভোটের কার্ড না থাকে তাহলে সে অন্যসব নথি দিয়ে ভোট দিতে পারবে। আগামীকাল 27 মার্চ থেকে রাজ্যের প্রথম দফার ভোট গ্রহণ পর্ব শুরু হতে চলেছে, যা চলবে প্রায় এক মাস ধরে, এর পরেই তার ফল প্রকাশ ২ রা মে।

নির্বাচন কমিশন জানিয়েছে যদি ভোটের কার্ড না থাকে তাহলে আপনি সহজেই আপনার আধার কার্ড প্যান কার্ড এমনকি ড্রাইভিং লাইসেন্স দিয়ে ভোট দিতে পারবেন। কিন্তু এখানেই শেষ হচ্ছেনা তালিকা এর সাথে আরও বলা হয়েছে, যারা 100 দিনের কাজের সাথে যুক্ত বিশেষ করে যাদের মনরেগা প্রদত্ত জব কার্ড রয়েছে, এমনকি শ্রম মন্ত্রকের হেলথ কার্ড রয়েছে, সেই সবের দাড়াও সহজেই ভোট দেওয়া যাবে।

শেষের দিকে আরো বলা হয়েছে, পাশাপাশি, সাংসদ, বিধায়ক, পরিষদ সদস্যের দেওযা সরকারি পরিচয়পত্র দেখিয়ে, ব্যাঙ্ক বা পোস্ট অফিসের পাসবুকে যদি ভোটারের ফোটো থাকে তা হলে সেটি দেখিয়ে, ও পাসপোর্ট দেখিয়েও সহজে ভোট দেওয়া যাবে।