অক্সিজেনের চাহিদা পুরণ করতে এবার পকেট অক্সিজেন বানিয়ে ফেললেন ডক্টর সন্দীপ পাটিল

15
অক্সিজেনের চাহিদা পুরণ করতে এবার পকেট অক্সিজেন বানিয়ে ফেললেন ডক্টর সন্দীপ পাটিল

করোনার দ্বিতীয় ঢেউ সামলে ধীরে ধীরে উঠছে দেশ। তবে এখনো অক্সিজেনের অভাব সর্বত্র। বর্তমান পরিস্থিতিতে অক্সিজেনের সমস্যা দূর করার জন্য কেন্দ্রীয় সরকার অবশ্য দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেন প্লান্ট গঠনের পরিকল্পনা করছে। কিন্তু তাতেও যদি সমস্যার সমাধান না হয় তাহলে তার জন্য বিশেষ ব্যবস্থা চালু হয়ে গেল। অক্সিজেনের চাহিদা পুরণ করার জন্য আইআইটি কানপুরের প্রাক্তন ছাত্র ডক্টর সন্দীপ পাটিল বানিয়ে ফেললেন পকেট অক্সিজেন।

সন্দীপ পাতিলের সংস্থার নাম E-Spin Nanotech Pvt Ltd। তিনি এবং তার সহকর্মীরা মিলে অক্সিজেনের বোতল আবিষ্কার করে ফেলেছেন। এরকম বোতলের নাম রাখা হয়েছে Oxyrise। 10 লিটার অক্সিজেন থাকবে এরকম একটি বোতলে। অক্সিজেনের প্রয়োজনীয়তা রয়েছে এমন কোন রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার প্রয়োজন পরলে এই পকেট অক্সিজেনই হতে পারে হাতিয়ার।

অক্সিজেন কিন্তু যেখানে প্রতিটি সিলিন্ডার এর জন্য হাজার হাজার টাকা খরচ করতে হচ্ছে দেশবাসীকে সেখানে 10 লিটারের একটি Oxyrise বোতলের দাম মাত্র 499 টাকা ধার্য করেছে সংশ্লিষ্ট সংস্থা। অ্যামাজন, ফ্লিপকার্ট থেকে শুরু করে বিভিন্ন মেডিসিনের ই-কমার্স প্ল্যাটফর্মেও পাওয়া যাবে এই অক্সিজেন ভর্তি বোতল। ডক্টর সন্দীপ পাতিল বলেছেন, করোনা আমাদের অক্সিজেনের প্রয়োজনীয়তা সম্পর্কে বুঝিয়েছে।

Oxyrise এর এই 10 লিটারের বোতল যাঁরা কিনবেন, তাদের জন্য প্যাকেটেই আর একটি স্প্রে ডিভাইস দেওয়া হবে। যার সাহায্যে রোগীর প্রয়োজন থাকলে অক্সিজেন স্প্রে করা যাবে রোগীর মুখে। কোম্পানির নিজস্ব ওয়েবসাইট swasa.in এ ইতিমধ্যেই বিক্রি শুরু হয়েছে Oxyrise এর। দেশি অক্সিজেন এর চাহিদার যোগান দিতে প্রতিদিন 1000 বোতল করে অক্সিরাইজ প্রস্তুত করছে সংশ্লিষ্ট সংস্থা।