বিমান যাত্রীদের কথা মাথায় রেখে এবার এক বড় পদক্ষেপ ডিজিসিএর

6
বিমান যাত্রীদের কথা মাথায় রেখে এবার এক বড় পদক্ষেপ ডিজিসিএর

যাত্রীদের কথা মাথায় রেখে এবার ডিজিসিএর এক বড় পদক্ষেপ। আমাদের অনেকেরই অভিজ্ঞতা রয়েছে ফ্লাইট মিস হওয়ার কিংবা ফ্লাইট দেরিতে ছাড়ার। এই কারণে সাধারণ মানুষের অনেকটাই ক্ষতির সম্মুখীন হতে হয়। তবে এই নিয়ে এবার কড়া ব্যবস্থা নিচ্ছে ডিজিসিএ। তারা সম্প্রতি একটি নির্দেশ জারি করেছে, এখানে স্পষ্টভাবে বলা হয়েছে উড়ান বাতিল কিংবা দেরি হয়ে গেলে যাত্রীদের অতিরিক্ত সুবিধা দিতে হবে। এমনকি বোর্ডিং করতে না দিলে ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে যাত্রীদের।

তরফ থেকে আরও বলা হয়েছে, এমন অনেক বিমান সংস্থা রয়েছে যারা কিনা যাত্রীদের উপর বিনা কারণে জুলুম করে থাকে। দেখা গেছে সময়মতো কনফার্ম টিকিট নিয়ে আসার পরেও বিমানে উঠতে দেওয়া হয়নি যাত্রীদের। এই ধরনের কার্যকলাপের কারণে এভিয়েশন ইন্ডাস্ট্রির বদনাম হচ্ছে। কোনোভাবেই যাত্রীদের জুলুম করা যাবে না তাদের ক্ষতিপূরণ সেটা নূন্যতম হলেও দিতে হবে। যখন বিশেষ করে যখন ফ্লাইটে উঠতে না দেওয়া ও ফ্লাইট দেরির মতো ঘটনা সামনে আসবে।

যদি এই নির্দেশ মানা না হয় তাহলে বিমান সংস্থা গুলোর উপর আর্থিক জরিমানা ধার্য করা হবে। তাই নির্দেশ মানা আবশ্যক, বিমান বাতিল হওয়ার দুই সপ্তাহ আগেই সমস্ত ব্যাপার জানাতে হবে যাত্রীকে। তার সাথে যাত্রীর সম্মতি রয়েছে এমন বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে হবে। তবে ২ সপ্তাহের কম সময়ে কিংবা ২৪ ঘন্টা আগে বিমান বাতিলের খবর জানালে বিমান সংস্থার গুলোর ওপরে কড়া ব্যবস্হা গ্রহণ করা হবে।