দেশের বেকারত্বের বৃদ্ধি নিয়ে এবার কেন্দ্রকে তোপ দাগলেন ডেরেক ও’ব্রায়েন

4
দেশের বেকারত্বের বৃদ্ধি নিয়ে এবার কেন্দ্রকে তোপ দাগলেন ডেরেক ও'ব্রায়েন

দেশের বেকারত্ব নিয়ে এবার কেন্দ্র ও রাজ্যের মধ্যে তুলনা করে, কেন্দ্রকে তোপ দাগলেন ডেরেক ও’ব্রায়েন। বেকারত্বের হার বৃদ্ধি নিয়ে একেবারে কেন্দ্রকে কাঠগড়ায় তুললেন তিনি নিজে। সম্প্রতি একটি রিপোর্টে তিনি বলেছেন ২০২০ স্বাভাবিকভাবেই বেকারত্বের হার বৃদ্ধি পেলেও বাংলায় বেকারত্বের হার কমেছে অনেকটাই।

সম্প্রতি ডেরেক ও’ব্রায়েন এই সম্পর্কে একটি টুইট করেছেন, সেখানে তিনি লিখেছেন। ২০২০ সালে দেশের করো না পরিস্থিতির কারণে বেকারত্বের হার বৃদ্ধি পেয়েছে ২৪%। কিন্তু সেখানেই পশ্চিমবঙ্গে বেকারত্বের হার হ্রাস পেয়েছে ৪০ শতাংশ। তবে এখানেই শেষ নয়, এর পরে তিনি বিভিন্ন তথ্যের মাধ্যমে তার টুইটকে সত্য প্রমাণ করার চেষ্টা করেছেন।

পশ্চিমবঙ্গ রাজ্যের ২০১০-১১ সালের তুলনায় কর্মসংস্থান হয়েছে ২ লক্ষ দশ হাজার জনের। এদিকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কর্মসংস্থান হয়েছে ১ কোটি ৩৫ লক্ষ মানুষের। তাছাড়া পশ্চিমবঙ্গের রয়েছে বিভিন্ন প্রকল্প যারা যারা আরও বেশি কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে। যুবশ্রী, কর্ম সাথী, উৎকর্ষ বাংলা এই ধরনের প্রকল্পের দাঁড়া কর্মসংস্থান বেড়েছে রাজ্যে। তাছাড়া ১০০ দিনের কাজে রাজ্যের এক কোটিরও বেশি মানুষ কাজ পেয়েছে।

এখানেই শেষ নয় তিনি ভবিষ্যৎ পরিকল্পনা করে জানিয়েছেন, তাজপুর সমুদ্র বন্দর প্রকল্পেও আগামীতে কর্মসংস্থান শুরু হবে। সর্বশেষে তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গ রাজ্যে গত বছর এক কোটিরও বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে, যেকথা মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে বারবার শোনা গেছে। কিন্তু বিজেপির বিভিন্ন সভায় উঠে আসছে বেকারত্বের ইস্যু, তারা নিজেদের পিঠ বাঁচাতে তৃণমূলকে আক্রমণ করে চলেছে।