কম খরচে এবার কোভিড-১৯ টেস্ট কিট আসল হাতেরনাগালে

78
কম খরচে এবার কোভিড-১৯ টেস্ট কিট আসল হাতেরনাগালে

এবার কোভিড-১৯ এর টেস্ট কিট একেবারে হাতের নাগালে, আর যার নেপথ্যে রয়েছে আই আই টি দিল্লি। তারা এবার কম খরচে বানিয়ে ফেলল কোভিড-১৯ এর টেস্ট কিট। যা ইতিমধ্যেই আই সি এম আর সবুজ সংকেত দিয়ে দিয়েছে।

এই টেস্ট কিট নিয়ে দিল্লি আই আই টির প্রফেসর ভি পেরুমাল জানিয়েছেন, আমরা এই টেস্ট কিটের কাজ শুরু করেছি একেবারে জানুয়ারীর শেষের দিকে। আর এটা যখন তৈরী হয়ে আমাদের হাতে আসল তখন প্রায় ৩ মাসের ধাক্কা। ৩ মাসের মধ্যে আমরা এটা তৈরী করেছি।

আমরা এখন দেশের বর্তমান পরিস্থিতিকে সামনে রেখে এই কম দামে কোভিড-১৯ এর টেস্ট কিট চিকিৎসকদের দিতে চাই, যাতে প্রচুর পরিমাণে দেশে টেস্ট চালানো যায়, একেবারে কম খরচায়। তিনি শেষে আরও জানায়, সেই এই টেস্ট কিটের খরচা একেবারে কম, অন্যান্য সব ধরনের ডিভাইসের থেকে এর খরচা একেবারে কম। সহজেই এর প্রোডাকশন খরচা বহন করা সম্ভব।

এদিকে গত বৃহস্পতিবার এই টেস্ট কিটের ওপরে সবুজ সংকেত দিয়েছে আই সি এম আর। আর জানিয়েছে এই টেস্ট কিট বানানোর পেছনে আই আই টি দিল্লির কুসুমা স্কুল বায়োলজিক্যাল সায়েন্সের হাত রয়েছে। তাদের দ্বারাই এটা তৈরী করা সম্ভব হয়েছে।

এই কোভিড-১৯ এর টেস্ট কিট আই সি এম আর একেবারে ১০০% অনুমোদন দিয়েছে, আই সি এম আরের তরফ থেকে এই প্রথম দিল্লি আই আই টির তৈরী কোনো রিয়েল-টাইম পিসিআর ভিত্তিক ডায়াগোনস্টিক পরীক্ষাকে অনুমোদন দিল। এই দিল্লি আই আই টিই হল প্রথম, যাকে আই সি এম আর অনুমোদন দিল।

আর এটা অন্য সব টেস্ট কিটের থেকে যে অনেকটাই সফল সেটাও জানিয়েছে আই সি এম আর। তাই এর ওপরে এখন আই সি এম আরের অনেকটাই ভরসা। অনেক দিন থেকেই শোনা যাচ্ছিল টেস্ট কিট গন্ডোগোল, কিন্তু এবার আশা করা যাচ্ছে তেমন কোনো অসুবিধার মুখে পরতে হবে না আই সি এম আরকে।