এবার কলকাতায় পাইপলাইনের মাধ্যমেই মিলবে রান্নার গ্যাস!

16
এবার কলকাতায় পাইপলাইনের মাধ্যমেই মিলবে রান্নার গ্যাস!

রান্নার গ্যাস এবার কলকাতায় পাইপলাইনের মাধ্যমেই মিলবে। কলকাতা শহরের কিছু নির্দিষ্ট আবাসনে এই সুবিধা দেওয়ার চেষ্টা চলছে। আগামী মে মাস থেকেই এই পরিষেবা চালু হতে পারে। সেকারণে পরিকাঠামো তৈরির কাজ অনেকটাই এগিয়েছে।

তবে এই ধরণের পরিষেবা, দেশের অন্যান্য মেট্রো শহরগুলিতে আগেই চালু হয়ে গিয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হতে চলেছে কলকাতার নামও। বেঙ্গল গ্যাস কোম্পানির সিইও সত্যব্রত বৈরাগী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মে মাসের শেষের দিকে কলকাতা শহরের কিছু পরিবার এই পাইপলাইনের মাধ্যমে বাড়িতে গ্যাস পাবেন। প্রাথমিকভাবে কয়েকটি পরিবারে ও পরে গোটা কমপ্লেক্সে এই ব্যবস্থা চালু করা যাবে।

সূত্রের খবর, প্রথম ধাপে দক্ষিণ কলকাতার Urbana, নিউটাউনের Uniworld City ও Rosedaleএর মতো আবাসন প্রকল্পে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ শুরু হবে। আপাতত দুর্গাপুর পর্যন্ত একটি পাইপলাইনের কাজ হয়েছে। বাকিটা একটা অংশ কলকাতা পর্যন্ত করা হয়েছে।

এদিকে কিছু জেলায় গ্যাসের পাইপলাইন পাতার জন্য জমির কিছু সমস্যা থেকে গিয়েছে। তবে রাজ্য সরকার এক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতা করছে। তবে সবদিক ঠিক থাকলে আগামী ২০২৩ সালে জুন মাসের মধ্যে পাইপলাইনের মাধ্যমে গ্যাস আসার প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে পারে। অন্যদিকে শুধু GAILই নয়, HPCL ও এই রাজ্যে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের পরিকাঠামো গড়ে তুলতে প্রয়োজনীয় টাকা বিনিয়োগ করছে।