এবার রাজ্যের হিন্দু পুরোহিতদের জন্য একগুচ্ছ প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

8
এবার রাজ্যের হিন্দু পুরোহিতদের জন্য একগুচ্ছ প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

একুশের বিধানসভা নির্বাচনের প্রতি নজর রেখে এবার রাজ্যের হিন্দু পুরোহিতদের জন্য একগুচ্ছ প্রকল্প নিয়ে এল রাজ্য। সোমবার নবান্নের তরফ থেকে আয়োজিত সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন, পুরুষদের জন্য মাসিক ভাতা দেওয়ার ব্যবস্থা করবে রাজ্য সরকার। পাশাপাশি, বাংলা আবাস যোজনার আওতায় প্রত্যেক পুরোহিতকে বাড়ি করে দেওয়ারও পরিকল্পনা রয়েছে রাজ্যের।

এ দিনের বৈঠকে মুখ্যমন্ত্রীর ঘোষণা করেন, রাজ্যে এবার হিন্দি বোর্ড গঠন করা হবে। পাশাপাশি আপাতত রাজ্যের প্রায় ৮ হাজার গরিব পুরোহিতকে মাসিক হাজার টাকা করে ভাতা দেওয়ার কথা ঘোষণা করেন তিনি। পরে সংখ্যাটা আরো বাড়ানো হবে বলে আশ্বাস প্রদান করেছেন তিনি। উল্লেখ্য, বাংলায় ওয়াকফ বোর্ডের আওতায় মুসলিম ধর্মাবলম্বী মোয়াজ্জেমদের ভাতা দেওয়া হয়।

পুরোহিতদের জন্য ভাতা প্রদানের পরিকল্পনার কথা জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের এই পরিকল্পনার সাথে যেন কেউ রাজনীতিকে জড়িয়ে না ফেলেন। এই পরিকল্পনার পেছনে কোনো রাজনৈতিক কারণ নেই। তিনি আরো জানিয়েছেন, হিন্দু পুরোহিতের সাথে চার দফা বৈঠক হয়েছে রাজ্যের। এই বৈঠকে অংশগ্রহণ করে পুরোহিতেরা তাদের দুরাবস্থার কথা জানিয়েছেন।

রাজ্যে পুরোহিতদের আর্থিক অবস্থা খতিয়ে দেখেই এমন সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য সরকার, এমনটাই দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি বলেছেন, খ্রিস্ট ধর্মাবলম্বী যাজক বা পাদরিরা চাইলে তাদের জন্যেও ভাতার ব্যবস্থা করবে রাজ্য। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী যাই বলুন, রাজনৈতিক মহলে গুঞ্জন রাজ্য সরকারের সংখ্যালঘু তোষণ নীতিকে ভোট প্রচারের তুরুপের তাস হিসেবে ব্যবহার করতে চাইছে বিরোধী বিজেপি শিবির। তাই আগে ভাগেই হিন্দু পুরোহিতদের জন্য এমন সরকারি পরিকল্পনার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।