অত্যন্ত আক্রমনাত্মক এবং বিশেষ ক্ষতিকর এই শামুক

12
অত্যন্ত আক্রমনাত্মক এবং বিশেষ ক্ষতিকর এই শামুক

আমেরিকায় ফ্লোরিডায় একটি দৈত্যাকার শামুকের দেখা মিলেছে। এর জেরে মেনিনজাইটিসের সংক্রমনের আশঙ্কা দেখা দিয়েছে। আফ্রিকান স্থল শামুকের উপস্থিতি নিশ্চিত হয়েছে। এই শামুক অত্যন্ত আক্রমনাত্মক হয়ে থাকে এবং বিশেষ থেকে ক্ষতিকর শামুকের মধ্যে অন্যতম বলে দাবি করা হয়। এরা উদ্ভিদের পাশাপাশি মানুষের ব্যাপক ক্ষতি করে।

এই শামুকের উপস্থিতি নিশ্চিত হতেই ওই এলাকাকে কোয়ারেন্টাইন জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। বর্তমানে ওই এলাকায় শামুক নির্মূল কর্মসূচি আরম্ভ হয়েছে। এই দৈত্যাকার স্থল শামুকগুলি কৃষিকাজ এবং প্রকৃতির জন্য অত্যন্ত ক্ষতিকর। এরা ক্রান্তীয় এবং উপক্রান্তীয় পরিবেশের ক্ষতি করে। প্রায় ৫০০টিরও বেশি জাতের গাছপালা তাদের খাদ্য।

এদের জন্য মানুষের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। এরা এক ধরনের পরজীবী বহন করে যা মেনিংজাইটিস রোগ সৃষ্টি করে। এই রোগের কারণে মস্তিষ্ক এবং মেরুদন্ডের ক্ষতি হয়। মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আপাতত এই স্থল শামুকের উপস্থিতি নিয়ে আতঙ্কে ভুগছে গোটা ফ্লোরিডা শহর।

সব থেকে বড় ব্যাপার হল মেনিনজাইটিস রোগের কোন চিকিৎসা নেই। এই রোগ থেকে রোগী পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে। এমনকি রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।