রবিবারের বদলে শুক্রবার ছুটি ঝাড়খণ্ডের এই স্কুলে!

13
রবিবারের বদলে শুক্রবার ছুটি ঝাড়খণ্ডের এই স্কুলে!

ঝাড়খণ্ডের জামতাড়া জেলার কিছু স্কুলে আচমকাই ছুটি বদল করা হল। রবিবারের বদলে শুক্রবার ছুটি দেওয়া হল। এই সমস্ত প্রাথমিক স্কুলগুলিতে ৭০ শতাংশ পড়ুয়াই মুসলিম।

খবর অনুযায়ী, শুক্রবার তাঁদের প্রার্থনার দিন। সেই জন্যই এই ছুটি দেওয়া হয়েছে বলে। বিষয়টি জেলা প্রশাসনের নজরে আসতেই তদন্ত শুরু হয়েছে।

অধিকাংশ মুসলিমের বাস ঝাড়খণ্ডের জামতাড়া জেলার কারমাতান্ড এবং নারায়ণপুর গ্রামে। দুই গ্রামে প্রায় ১৫টি প্রাথমিক স্কুল রয়েছে। যেখানে অধিকাংশ পড়ুয়া মুসলিম সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। তবে অন্যান্য সম্প্রদায়ের পড়ুয়াও রয়েছে সেখানে। স্কুলের নোটিস বোর্ডে টাঙানো হয়েছে নয়া নোটিস।

যেখানে বলা হয়েছে, রবিবারের বদলে স্কুল বন্ধ থাকবে শুক্রবার। উর্দু স্কুলগুলির মতোই একই নিয়ম মেনে এই ছুটির দিন পরিবর্তন করা হয়েছে। ঝাড়খণ্ডের শিক্ষাদপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, জামতাড়া জেলায় ১ হাজার ৮৪টি প্রাথমিক স্কুল রয়েছে। এর মধ্যে ১৫টি উর্দু স্কুল হিসেবে রেজিস্টার করা রয়েছে।

কিন্তু শিক্ষাদপ্তর স্থানীয় বাসিন্দা এবং গ্রাম শিক্ষা কমিটির চাপে আরও কয়েক ডজন স্কুলকে উর্দু বিদ্যালয়ের মর্যাদা দিতে বাধ্য হয়েছে বলে অভিযোগ। ফলে অনেক স্কুলেই রবিবারের বদলে শুক্রবার ছুটি থাকছে। এপ্রসঙ্গে স্কুলের শিক্ষক-শিক্ষিকারা মুখ খুলতে নারাজ।