ভবিষ্যতের সেভিংসের সাথে জীবন বীমার সুযোগ দিচ্ছে পোস্ট অফিসের এই নতুন স্কিম

23
ভবিষ্যতের সেভিংসের সাথে জীবন বীমার সুযোগ দিচ্ছে পোস্ট অফিসের এই নতুন স্কিম

ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করতে আমরা সকলেই পছন্দ করি। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে অর্থ সঞ্চয় করা সব থেকে বেশি প্রয়োজনীয়। ভবিষ্যতের জন্য সেভিংস করার জন্য সবথেকে জনপ্রিয় পোস্ট অফিস স্কিম। পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে ভালো রিটার্ন পাওয়ার পাশাপাশি আপনার টাকা থাকে সুরক্ষিত। এছাড়া থাকি গ্যারান্টিড রিটার্ন পাওয়ার ভরসা। পোস্ট অফিস সেভিংস স্কিম এর পাশাপাশি জীবন বীমার সুযোগ সুবিধা দিয়ে থাকে গ্রাহকদের।

ডাকঘরের লাইফ ইনস্যুরেন্স দুটি ভাগে ভাগ করা হয়েছে PLI ও RPLI । PLI সবচেয়ে পুরনো সরকারি বিমা পলিসি। এটি ১ ফেব্রুয়ারি ১৮৮৪ শুরু করা হয়েছিল । PLI স্কিমে ৬টি পলিসি রয়েছে। এর মধ্যে একটি পুরো লাইফ ইনস্যুরেন্স পলিসি রয়েছে। এই পলিসিতে ন্যূনতম সাম অ্যাসিউর্ড ২০,০০০ টাকা ও সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা। পলিসির ৪ বছর হওয়ার পর লোন নেওয়া যেতে পারে। ৩ বছর পর পলিসি সারেন্ডারও করতে পারবেন আপনি।

হোল লাইফ ইনস্যুরেন্স পলিসিতে বোনাসের পাশাপাশি অ্যাসিউর্ড অ্যামাউন্ট পলিসি হোল্ডার ৮০ বছর বয়স হওয়ার পর পাবেন। তার আগে পলিসি হোল্ডারের মৃত্যু হলে নমিনি টাকাটা পাবেন। এই পলিসি করানোর জন্য ন্যূনতম ১৯ বছর বয়স হতে হবে, অধিকতম ৫৫ বছর।

পোস্টাল লাইফ ইনস্যুরেন্স এখন অনলাইনে করার সুবিধা রয়েছে। https://pli.indiapost.gov.in ওয়েবসাইটে গিয়ে পলিসি অনলাইনে সার্চ করা যেতে পারে। অনলাইনে ইনস্যুরেন্স করা যেতে পারে। এবং প্রিমিয়ামও অনলাইনে দিতে পারবেন পলিসি হোল্ডাররা।