এবার ধূমপান ছাড়াতে সাহায্য করবে এই নয়া অ্যাপ্লিকেশন! দেখে নিন বিস্তারিত

22
এবার ধূমপান ছাড়াতে সাহায্য করবে এই নয়া অ্যাপ্লিকেশন! দেখে নিন বিস্তারিত

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। একথা ধূমপায়ী ব্যক্তি এবং ব্যবসায়ীরাও বেশ ভালোমতোই জানেন। তবুও জেনেশুনে প্রতিদিন বিষপান করে চলেছেন দেশের কোটি কোটি মানুষ। যদিও ধূমপায়ী ব্যক্তিদের মধ্যে অনেকেই ধূমপান ছেড়ে দেওয়ার কথা ভাবেন। কিন্তু তা করাটা বেশ কষ্টকর। কারণ ততদিনে ধূমপানের অভ্যাস তাদের মধ্যে জাঁকিয়ে বসেছে। ধূমপান ত্যাগ করার জন্য মানসিক দৃঢ়তা থাকা দরকার। তবে মাত্র কয়েকদিনের মধ্যেই যদি ধূমপান ছাড়তে চান তাহলে তার জন্য আপনাকে সাহায্য করবে একটি সফটওয়্যার অ্যাপ্লিকেশন।

এই অ্যাপ্লিকেশনটির নাম QuitSure। খারাপ অভ্যাস যদি দ্রুত পরিত্যাগ করতে চান তাহলে আপনাকে সাহায্য করবে এই অ্যাপ্লিকেশন। ধূমপান ও অন্যান্য তামাকজাত নেশা থেকে বেরিয়ে আসতে অনেকের অনেক সময় লাগে। কেউ কেউ তো আবার ব্যর্থও হন। তাদের কথা ভেবেই এই নতুন অ্যাপ্লিকেশন চালু করা হয়েছে। IIT, IIM ও স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা অনেক ভেবে এই অ্যাপ্লিকেশনটি বানিয়ে ফেলেছেন। অ্যাপ্লিকেশন লঞ্চ হয়েছে গত বছর ডিসেম্বর মাসে।

ছাত্রদের বানানো এই সফটওয়্যার অ্যাপ্লিকেশন কগনিটিভ বিহেভিয়ার থেরাপি ব্যবহার করে ধূমপান ব্যক্তিদের ধূমপান ছাড়তে সাহায্য করে। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে মাত্র ছয় দিনের মাথাতেই ধূমপানের অভ্যাস ছাড়তে পারবেন আপনি। সহজ কিছু লেখা, ভিডিও এবং ব্যায়াম অন্তর্ভুক্ত করা হয়েছে এই অ্যাপ্লিকেশনে। প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা সময় এই অ্যাপ্লিকেশনে দিলেই হবে। এই অ্যাপ্লিকেশনটি ধূমপায়ী ব্যক্তিদের মানসিক পরিবর্তনের উপরেও নজর রাখবে।

এক কথায় এই অ্যাপ্লিকেশন থেকে একটি মনস্তাত্ত্বিক প্রোগ্রাম বলা যেতে পারে। যা ধূমপায়ী ব্যক্তির মানসিক অবস্থা বিবেচনা করবে। মানুষের চিন্তাধারা বদলাতে সাহায্য করবে। Google Play Store ও Apple App Store থেকে এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন গ্রাহক। সম্পূর্ণ বিনামূল্যে এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে মাত্র ছয় দিনের মাথাতেই ধূমপানের অভ্যাস পরিত্যাগ করা সম্ভব।