এই বিষয়টি ক্রিকেটে এবার বৈধ হতে পারে যা এতদিন অবৈধ মানা হত

27
এই বিষয়টি ক্রিকেটে এবার বৈধ হতে পারে যা এতদিন অবৈধ মানা হত

অনেকেই মনে করছেন করোনা পরবর্তী পৃথিবী আর আগের মতো থাকবেনা, বদলে যাবে অনেক কিছু। ক্রিকেটেও পড়েছে করোনার প্রভাব। বাতিল হয়েছে অনেক টুর্নামেন্ট। করোনা পরবর্তী সময়ে থুতু বা লালা দিয়ে ক্রিকেটাররা হয়তো আর বলের পালিশ উজ্জ্বল রাখতে পারবেন না। এর বদলে আইসিসি বহুদিনের অবৈধ কাজকেই বৈধতা দেওয়ার কথা ভাবছে।

এতদিন চুইংগাম বা অন্য কোনও ধরণের জিনিস ব্যবহার করে বল বিকৃতি করলে বা করার চেষ্টা করলে সেটা অবৈধ কাজ বলে গণ্য করা হত। কিন্তু করোনা পরবর্তী সময়ে থুতু দিয়ে বলের পালিশ বজায় রাখা যাবে না। কিন্তু তা হলে বলের পালিশ বজায় থাকবে কী করে? কারণ বল পুরোনো হলে মুভমেন্ট কম হবে।

আইসিসি ভাবছে, করোনা পরবর্তী সময়ে আম্পায়ারদের কাছে কৃত্রিম কোনও বস্তু রাখা থাকবে এবং সেটা ব্যবহার করেই বলের পালিশ বজায় রাখা যাবে। আইসিসির মেডিকেল কমিটির প্রধান ড. পিটার হারকোর্ট বলেছেন, করোনার জেরে গোটা পৃথিবী জুড়ে পরিস্থিতি এখন খুব জটিল হয়েছে, তাই ক্রিকেটারদের স্বাস্থ্য নিয়ে কোনও আপোস করা যাবে না। তবে সমস্যা হবে ঠিকই, কিন্তু এরজন্য কোনো উপায়ও বের করতে হবে বলে জানান তিনি। এর আগে বল বিকৃতি কান্ডে জড়িয়ে স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার চরম শাস্তি ভোগ করেছেন।