পুজোর আগেই বন্ধ হয়ে গেল এই জুটমিল! কর্মহীন হয়ে পড়লেন 4000 শ্রমিক

14
পুজোর আগেই বন্ধ হয়ে গেল এই জুটমিল! কর্মহীন হয়ে পড়লেন 4000 শ্রমিক

পুজোর আগে আর মাত্র কয়েকটা দিন বাকি তার আগেই চন্দননগর গোন্দলপাড়া জুটমিলের প্রায় চার হাজার শ্রমিকের কাজ চলে গেল। পুজোর আগেই তারা কর্মহীন হয়ে পড়লেন। বন্ধ হয়ে গেল এই জুটমিল। যে কারণে 4000 শ্রমিক এক ঝটকায় বেকার হয়ে পড়েছেন।

উল্লেখ্য এর আগে প্রায় দু বছর ধরে চন্দননগরের এই কারখানার তালা খোলেনি। দীর্ঘদিন বন্ধ থাকার পর ছয় মাস আগে সবেমাত্র কারখানা আবার চলতে শুরু করেছিল। শ্রমিকেরা সেখানে ঠিক মতো কাজ করছিলেন। কিন্তু আচমকায় একটি নোটিশ দিয়ে তাদেরকে জানিয়ে দেওয়া হয়েছে অনির্দিষ্টকালের জন্য আবার বন্ধ হয়ে যাচ্ছে কারখানা।

কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে এই বছর বৃষ্টি সেভাবে না হওয়াতে পাটের যোগান কমে গেছে তাই পাটের মূল্য এখন আকাশছোঁয়া। তাই জুটমিল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে এখন অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ থাকবে। এই ঘোষণার পর দুই শ্রমিক সংগঠনের মধ্যে রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে।

স্থানীয়রা বলছেন দুই বছর বন্ধ থাকার পর ছয় মাস কাজ চলে আচমকা আবার কারখানা বন্ধ হয়ে গেল। বাম শ্রমিক সংগঠনের তরফ থেকে কারখানা বন্ধ থাকার জন্য চন্দননগরের উপশ্রম দপ্তরের কারখানা খোলার দাবিতে বিক্ষোভ জানাতে শুরু করেন শ্রমিকেরা। শ্রমিক সংগঠনের নেতারা বলছেন পাটের দাম বেড়েছে এটা কেবল অজুহাত। যতদিন না পর্যন্ত মিল খোলা হচ্ছে তাদের বিক্ষোভ চলবে।