এই প্রথম প্রকাশ্যে এলো দেশের প্রথম বুলেট ট্রেন স্টেশনের ছবি

18
এই প্রথম প্রকাশ্যে এলো দেশের প্রথম বুলেট ট্রেন স্টেশনের ছবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরিকল্পনা অনুসারে এবার ভারতে বুলেট ট্রেন চালু হতে চলেছে। গুজরাটের দ্বিতীয় বৃহত্তম শহর সুরাটে প্রধানমন্ত্রীর এই স্বপ্নের প্রজেক্টে জোরকদমে কাজ শুরু হয়ে গিয়েছে। দেশের প্রথম বুলেট ট্রেন স্টেশনের ছবি এল প্রকাশ্যে। কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী দর্শনা জারদোশ স্টেশনের এক ঝলক প্রকাশ করেছেন। টুইটারে তিনি স্টেশনের বেশ কিছু ছবি শেয়ার করেছেন।

সুরাট বুলেট রেলস্টেশনের কিছু গ্রাফিক্স ছবি শেয়ার করা হয়েছে টুইট বার্তায়। 2024 সালের ডিসেম্বর মাসের মধ্যেই সুরাটের এই বিশেষ স্টেশনের কাজ সম্পন্ন হওয়ার কথা। 2017 সালে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ভারতে বুলেট ট্রেন প্রকল্পের শিলান্যাস করার কথা বলেছিলেন। 2023 সালের মধ্যে ভারতে 508 কিলোমিটার বিস্তৃত বুলেট ট্রেন লাইনের কাজ সম্পন্ন করা হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। বিভিন্ন কারণবশত সময়সীমা দীর্ঘায়িত করা হয়েছে।

এই বিস্তৃত ট্রেন প্রকল্পের মধ্যে 155.76 কিলোমিটার রয়েছে মহারাষ্ট্রে 384.04 কিলোমিটার গুজরাটের উপর দিয়ে এবং 4.3 কিলোমিটার দাদরা ও নগর হাভেলি উপর দিয়ে গিয়েছে। সুরাট ছাড়াও ভাপি, বিলিমোরা এবং ভারুচ স্টেশন বানানো হয়েছে। এছাড়াও মুম্বাই, থানে, ভিরাট, বোইসর, ভাদোদরা, আহমেদাবাদ এবং সবরমতী বান্দ্রা কুরলা কমপ্লেক্স স্টেশন রয়েছে। এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এক লক্ষ কোটি টাকারও বেশি বরাদ্দ করা হয়েছে।

ভারতের সর্বপ্রথম বুলেট ট্রেন রুট হতে চলেছে মুম্বাই-আহমেদাবাদ রুট। হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেডের এক আধিকারিক জানিয়েছেন, সুরাট স্টেশনের জন্য চেইনেজ ২৬৪ নির্মাণ শুরু করা হয়েছিল। ভারুচ জেলায় চেনেজ 358 থেকে 360 এর মধ্যে পাইল, পাইল ক্যাপ এবং পিলার বানানোর কাজ হচ্ছে। উল্লেখ্য প্রধানমন্ত্রীর এই স্বপ্নের প্রজেক্ট ঘিরে বিরোধীরা বারবার বিতর্কিত মন্তব্য এবং নিন্দা করে আসছেন। তবে সে সব কিছুকে গুরুত্ব না দিয়ে প্রধামন্ত্রীর স্বপ্নের প্রজেক্ট ডানা মেলতে শুরু করেছে।